২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৪৬:৫৯ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্রে ৬ প্রবাসী বাংলাদেশির বিরুদ্ধে নতুন সতর্কবার্তা
ইমা এলিস, নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০১-২০২৩
যুক্তরাষ্ট্রে ৬ প্রবাসী বাংলাদেশির বিরুদ্ধে নতুন সতর্কবার্তা ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে ৬ প্রবাসী সম্পর্কে নতুন সতর্কবার্তা জারির মাধ্যমে বাংলাদেশিদের সতর্ক থাকার আহবান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা)'র কর্মকর্তাবৃন্দ। গত রোববার (৮ জানুয়ারি) সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির পক্ষ থেকে উক্ত সতর্কবার্তা জারি করা হয়। ফোবানা'র বর্তমান কমিটির চেয়ারপার্সন ড. আহসান চৌধুরী হিরো ও নির্বাহী সম্পাদক নাহিদুল খান সাহেল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

ফোবানা'র কর্মকর্তারা প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন সম্প্রতি কয়েকটি সংবাদপত্রে প্রকাশিত ফোবানা সম্পর্কিত সংবাদের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে এবং ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্পর্কে সৃষ্ট যেকোনো বিভ্রান্তি দূর করার জন্য নিম্নোক্ত সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

২০২১ সালে ওয়াশিংটন ডিসি শহরে ফোবানা সম্মেলনের কতিপয় কর্মকর্তার আর্থিক অনিয়ম ও ফোবানা কেন্দ্রীয় কমিটির কতিপয় কর্মকর্তার সংগঠন ও সংবিধান পরিপন্থি কর্মকান্ডের কারণে ২০২২ সালের প্রথমার্ধে সাবেক চেয়ারম্যানসহ তিনজন এবং পরে আরও তিনজন মোট ছয়জনকে বিভিন্ন মেয়াদে ফোবানা হতে বহিষ্কার করা হয় এবং আরও কয়েকজনকে কেন বহিষ্কার করা হবে না মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। ফোবানা থেকে বহিষ্কৃতরা হলেন আতিকুর রহমান, জাকারিয়া চৌধুরী, বেদারুল ইসলাম বাবলা, রফিক খান, জি আই রাসেল ও শিব্বির আহমেদ।

পরবর্তীতে বহিষ্কৃতরা একত্রিত হয়ে আরও কিছু ব্যক্তিবর্গকে নিয়ে লস অ্যাঞ্জেলেস শহরে ফোবানা নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেন এবং অনুষ্ঠান শেষে হোটেল কর্তৃপক্ষকে চেক লিখে বিল পরিশোধ করে কেটে পড়েন, যা পরবর্তীতে একাউন্টে অর্থ না থাকার কারণে ফেরত আসে। (উল্লেখ্য যে ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন ও শহরের ঘোষণা দুই বৎসর আগেই দেয়া হয়, ২০২৩ সালের ফোবানা ডালাস শহরে এবং ২০২৪ সালের ফোবানা ওয়াশিংটন ডিসি শহরে অনুষ্ঠিত হবে)। এমতাবস্থায় '২০ লাখ টাকার ভূয়া চেক দিয়ে উধাও, যুক্তরাষ্ট্রে ৮ বাংলাদেশিকে খুঁজছে ম্যারিয়ট হোটেল' শিরোনামে পত্র পত্রিকাতে খবর প্রকাশিত হয়।

ফোবানা কেন্দ্রীয় নির্বাহী কমিটির পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশের ফোবানা সংলিষ্ট সকলকে উল্লেখিত ব্যক্তিবর্গ সম্পর্কে প্রবাসী বাংলাদেশিদেরকে সতর্ক থাকার আহবান জানান ফোবানা'র কর্মকর্তাবৃন্দ।  এবিষয়ে বিশেষভাবে উল্লেখ্য যে ২০২২ সালের মাঝামাঝি সময়ে ফোবানা কর্মকর্তারা উল্লেখিত প্রতারক দলের সম্পর্কে সতর্কতা জারি করে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। ফোবানা কেন্দ্রীয় নির্বাহী কমিটির উল্লেখ করেন যে, ম্যারিয়ট হোটেল ও আন্তর্জাতিক ঋণ সংগ্রাহক সংস্থার নিকট ফোবানার কোন ঋণ বা দেনা-পাওনা নেই, সুতরাং দাবিকৃত কোন অর্থ পরিশোধে ফোবানা কোন দায় দায়িত্ব গ্রহন করবে না।