২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:৫৪:৪০ পূর্বাহ্ন


রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ১১-০১-২০২৩
রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ছবি- রাজশাহীর সময়


রাজশাহীতে চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা আজ ৭.৮ ডিগ্রি সেলসিয়াস। আকাশে হালকা মেঘ ও কুয়াশা রয়েছে। বয়ে যাচ্ছে উত্তরের হিমেল হাওয়া।

ফলে বিপাকে পড়েছে রাজশাহীর জনজীবন। সকাল থেকে মেঘ ও কুয়াশায় আকাশ ঢাকা থাকলেও সকাল সাড়ে ৮টার দিকে সূর্যের দেখা মেলায় কিছুটা স্বস্তি রয়েছে।

আকাশের মেঘ ও কুয়াশা কেটে গেলে শীত আরও বাড়বে এবং আগামী তিন দিন এমন তাপমাত্রা অব্যাহত থাকবে এছাড়াও ১৫ থেকে ১৭ তারিখ পর্যন্ত রাজশাহীর আকাশ মেঘলা এবং গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল রজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.০২ডিগ্রী সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রী সেলষিয়াস।

তবে এর আগে গত রোববার সকালে রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। মাঝে তাপমাত্রা কিছুটা বাড়লেও আজ ফের নিচে নেমে যায়। গত দুই সপ্তাহ ধরে ঘন কুয়াশা ও দিনের সর্বোচ্চ তাপমাত্রা কমে আসায় রাজশাহী অঞ্চলে জেঁকে বসেছে শীত।

তীব্র শীতে কাহিল মানুষজন ডায়রিয়া, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৮ গুণ। অনেকে ভিড় করছেন গরম কাপড়ের দোকানে। নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ জীবিকার তাগিদে বের হয়ে শীতে কষ্ট পাচ্ছেন।

শীতের হাত থেকে রেহাই পেতে পথের ধারে ও খোলা স্থানে ছিন্নমূল মানুষদের খরকুটোয় আগুন জ্বালিয়ে বসে থাকতে দেখা যাচ্ছে। আগুনের পরশে শীত নিবারণের চেষ্টা করছেন হতদরিদ্র মানুষ। হঠাৎ করে আবারও শীত বেড়ে যাওয়ার বাড়ছে শীতজনিত রোগের প্রকোপও।