১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৫৮:১৭ পূর্বাহ্ন


আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০১-২০২৩
আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া ফাইল ফটো


সামনের মার্চে নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। সরকারের সঙ্গে আলোচনা করে ক্রিকেট অস্ট্রেলিয়া সিরিজটি না খেলার সিদ্ধান্ত নিয়েছে।

আফগানিস্তানে তালেবান সরকার সাম্প্রতিক সময়ে নারীদের ওপর শিক্ষা, চাকরির বাধাসহ নানা ধরনের বিধিনিষেধ আরোপ করার প্রতিবাদে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়া আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বলেছে, ‘সাম্প্রতিক সময় তালেবান মেয়েদের শিক্ষা, চাকরি এবং পার্ক ও জিমে যাওয়ার ব্যাপারে সীমাবদ্ধতা আরোপ করার ঘোষণা দেওয়ার পর এই সিদ্ধান্ত (সিরিজে না খেলা) নেওয়া হলো।’

‘আফগানিস্তানসহ গোটা বিশ্বে পুরুষ ও নারীদের খেলার প্রতি সমর্থন ও সম্প্রসারণে সিএ প্রতিশ্রুতিবদ্ধ। নারীদের অবস্থার উন্নয়নের অপেক্ষায় আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাবো।’

অস্ট্রেলিয়া এই সিরিজটি বাতিল করায় না খেলেও ৩০ পয়েন্ট পেয়ে যাবে আফগানিস্তান। এই পয়েন্ট ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে খুব গুরুত্বপূর্ণ।

যদিও অস্ট্রেলিয়ার এই পয়েন্ট ছেড়ে দেওয়ায় ক্ষতি হবে না। কেননা চলতি বছর অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের আগেই খেলার যোগ্যতা অর্জন করেছে তারা।