২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:১৬:৩০ পূর্বাহ্ন


বিশ্বে করোনা শনাক্ত ৪১ কোটি ছাড়ালো
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০২-২০২২
বিশ্বে করোনা শনাক্ত ৪১ কোটি ছাড়ালো ফাইল ফটো


বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা ৪১ কোটি ছাড়িয়েছে। অপরদিকে ৫৮ লাখ ছাড়িয়েছে মৃতের সংখ্যা।

সবশেষ গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮ লাখ ৫২ হাজার ২৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সংখ্যা আগের দিনের তুলনায় কম। অর্থাৎ একদিনে নতুন করে কমেছে করোনা শনাক্ত।

এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৭১৮ জন। এনিয়ে মৃত্যু বেড়ে হয়েছে ৫৮ লাখ ২৮ হাজার ৫৩১ জনে। আর এখন পর্যন্ত ৪১ কোটি ৬ লাখ ৭৪ হাজার ৫৫৬ জনে করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩৩ কোটি ৭ লাখ ৮৩ হাজার ২৫৩ জন সুস্থ হয়ে উঠেছেন।

রোববার (১৩ ফেব্রুয়ারি) করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা যায়।

এর আগে শনিবার (১২ ফেব্রুয়ারি) ওয়ার্ল্ডোমিটারস তথ্য দিয়েছিল, তখন করোনা সংক্রমিত হয়েছিল ২৪ লাখ ১৮ হাজার ৯৮৩ জনে। আর ১০ হাজার ৮৬২ জন মারা গিয়েছিলেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে রাশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ৩ হাজার ৭৬৬ জনে। আর মারা গেছেন ৭২৯ জন।

এছাড়া দৈনিক শনাক্তের দিক দিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি। দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৫১ হাজার ৮৭১ জনে। আর মৃত্যু হয়েছে ১২২ জনের।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে ব্রাজিল। তবে করোনা শনাক্তের দিক দিয়ে লাতিন আমেরিকার এই দেশটি তৃতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৯২ জন এবং নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৩৪ হাজার ২২৮ জনে।

অন্যদিকে, দৈনিক মৃত্যুর হিসাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে একদিনে মারা গেছেন ৮৭৩ জন। আর নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৯ হাজার ৫৭৬ জনে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা শনাক্ত হয়েছে ৭ কোটি ৯২ লাখ ৯৩ হাজার ৯২৪ জনে। আর মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৪২ হাজার ৯৪৪ জনের।

এদিকে প্রতিবেশী দেশ ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত চার কোটি ২৫ লাখ ৮৪ হাজার ৬১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন পাঁচ লাখ আট হাজার ১২ জন। করোনায় মোট শনাক্তের দিক দিয়ে তালিকায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৯১ জনে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার ২৩ জনে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্তের সংখ্যা হলো ১৯ লাখ ৪ হাজার ৮২৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

রাজশাহীর সময় / এফ কে