২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৪৬:০৯ পূর্বাহ্ন


নিজের বেতনের অনেকখানি কমানোর আরজি জানালেন অ্যাপল CEO!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০১-২০২৩
নিজের বেতনের অনেকখানি কমানোর আরজি জানালেন অ্যাপল CEO! ফাইল ফটো


সত্য়িই এ যেন উলট পুরাণ! চাকরির বেতন নিয়ে সাধারণ অভিযোগই থাকে, প্রত্যাশা পূরণ না হওয়ার। ইনক্রিমিনেন্টের অঙ্ক ঘিরেও জমা থাকে অভিমান। কিন্তু ভাবতে পারেন, কেউ প্রস্তাব রাখছেন তাঁর বেতন বড্ড বেশি কমিয়ে দেওয়া হোক? কার্যতই এমন ঘটনা ঘটেছে অ্যাপল (Apple) সংস্থায়।

সংস্থার সিইও টিম কুক প্রাপ্ত বেতনের ৪০ শতাংশ কাটছাঁট করার প্রস্তাব দিয়েছেন। কুক নাকি জানিয়েছেন, তাঁর বেতনটা অত্যন্ত বেশি! এমনই দাবি বহু সংবাদমাধ্যমের।

জানা যাচ্ছে, কুকের প্রস্তাব তাঁর বেতন কমিয়ে করা হোক ৪ কোটি ৯০ লক্ষ ডলার। এর মধ্যে বেসিক ৩০ লক্ষ ডলার, বোনাস ৬০ লক্ষ ডলার ও শেয়ার মূল্য ৪ কোটি ডলার। এর ফলে যে সব স্টক ইউনিট অ্যাপলের পারফরম্যান্সের সঙ্গে জড়িত তা ২০২৩ সালে ৫০ শতাংশ থেকে বেড়ে ৭৫ শতাংশ হবে।

শেয়ারহোল্ডারদের মতামত, সংস্থার অসাধারণ পারফরম্যান্স ও খোদ কুকের পরামর্শের কথা মাথায় রেখেই এবার নতুন বেতন ঠিক হয়েছে কুকের। ২০২২ সালে কুকের বেতন ছিল ৯ কোটি ৯৪ লক্ষ ডলার। যাকে ঘিরে শেয়ারহোল্ডারদের মধ্যে আলোড়ন ছিল। অনেকেই সমালোচনা করেছিলেন এমন আকাশছোঁয়া বেতনের। বলা হয়েছিল, তিনি যে বেতন পান সেটার অর্ধেকই তাঁর পারফরম্যান্সের ভিত্তিতে নয়। কিন্তু তা সত্ত্বেও সংখ্যাগুরু শেয়ারহোল্ডারদেরই সায় ছিল কুকের বিপুল বেতনে।

৬২ বছরের কুক (Tim Cook) আগেই জানিয়েছেন, তাঁর সম্পদের বড় অংশ তিনি দান করে দেবেন। এবার নিজের বেতনও কমিয়ে ফেলার অনুরোধ করতে দেখা গেল তাঁকে। নিঃসন্দেহে এমন প্রবণতা বিরল। কোনও সংস্থার সিইও নিজেই নিজের মাইনে কম করার আরজি জানাবেন, এটা অকল্পনীয়। ফলে কুকের এহেন প্রস্তাব ঘিরে শোরগোল পড়বে সেটাই স্বাভাবিক।