২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:৩৭:১১ পূর্বাহ্ন


নিষিদ্ধ হচ্ছে স্যার-ম্যাডাম ডাক!
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৪-০১-২০২৩
নিষিদ্ধ হচ্ছে স্যার-ম্যাডাম ডাক! ফাইল ফটো


লিঙ্গবৈষম্য ঘোচাতে শিক্ষাক্ষেত্রে নতুন এক উদ্যোগ নিয়েছে ভারতের কেরালা রাজ্য। এখন থেকে রাজ্যের স্কুলগুলোতে স্যার-ম্যাডাম ডাকা নিষেধ। তারা পরিচিত হবেন শিক্ষক হিসেবে। খবর হিন্দুস্তান টাইমসের।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, কেরালার শিশু সুরক্ষা অধিকার কমিশন স্কুল থেকেই শিশুদের মধ্যে লিঙ্গসমতা গড়ে তুলতে এমন নির্দেশনা জারি করেছে। ইতোমধ্যে রাজ্যের শিক্ষা দফতরকে এই মর্মে নির্দেশ দিয়েছে কমিশন।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে বহুদিন ধরেই লিঙ্গবৈষম্য ঘোচানোর চেষ্টা করা হচ্ছে। এ সমস্যা দূর করতে ছোট থেকেই শিশুদের মধ্যে লিঙ্গসমতা গড়ে তুলতে হবে।

শিক্ষাক্ষেত্রে অভাবনীয সাফল্য দেখিয়ে চলেছে ভারতের কেরালা। রাজ্যের শিক্ষার হার বরাবরই ওপরে। এটি ভারতের অন্যতম শিক্ষিত রাজ্য হিসেবেও পরিচিত। এবার তারাই লিঙ্গসমতার উদ্যোগ নিয়ে দেখিয়ে দিল এমন সিদ্ধান্ত কতটা প্রয়োজনীয়।

কেরালার শিশু সুরক্ষা অধিকার কমিশনের দাবি, শিক্ষকদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলে ডাকলে সেখান থেকে লিঙ্গ বিভাজন করা সহজ। ফলে ‘টিচার’ শব্দটি অনেক বেশি উপযুক্ত। ‘টিচার’ শব্দকে লিঙ্গনিরপেক্ষ বলে মনে করেছে কমিশনের বিশেষজ্ঞ প্যানেল।

প্যানেলের দুই সদস্য মনোজ কুমার ও সি বিজয়কুমার গত ১১ জানুয়ারি কেরালার শিক্ষা দফতরকে চিঠি লিখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। কমিশনের সদস্যরা বলছেন, টিচার শব্দটি চালু হলে সেটা নিঃসন্দেহে শিক্ষা ও লিঙ্গবৈষম্যের ক্ষেত্রে বড় পদক্ষেপ হবে।