২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:৩১:২৪ পূর্বাহ্ন


বিচারব্যবস্থা সংস্কারের প্রতিবাদে ইসরায়েলে বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-০১-২০২৩
বিচারব্যবস্থা সংস্কারের প্রতিবাদে ইসরায়েলে বিক্ষোভ তেল আবিবের হাবিমা স্কোয়ারে কমপক্ষে ৮০ হাজার মানুষ জমায়েত হয়েছিলেন।


প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দেশের বিচার ব্যবস্থায় পরিবর্তন আনা এবং সুপ্রিম কোর্টের ক্ষমতা হ্রাসের পরিকল্পনার প্রতিবাদে ইসরায়েলের তিনটি বৃহত্তর শহরে বিক্ষোভ সমাবেশ করেছে কয়েক হাজার মানুষ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের ইসরায়েলের তেল আবিব, জেরুজালেম এবং হাইফা শহরে বিক্ষোভ-সমাবেশ করে কয়েক হাজার মানুষ। যা নেতানিয়াহু এবং তার অতি-জাতীয়তাবাদী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভিরের কাছে একটি প্রাথমিক চ্যালেঞ্জ উপস্থাপন করে।

পুলিশের উদ্ধৃতি দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শীতল ও বৃষ্টির আবহাওয়া সত্ত্বেও তেল আবিবের হাবিমা স্কোয়ারে কমপক্ষে ৮০ হাজার মানুষ জমায়েত হয়েছিলেন।

বিক্ষোভকারীরা ইসরায়েলি পতাকা ও ধরেছিল ‘অপরাধী সরকার’,‘গণতন্ত্রের সমাপ্তি’ এবং অন্যান্য স্লোগান দেয়। সোশ্যাল মিডিয়া ফুটেজে দেখা যায়, কিছুস্থানে ফিলিস্তিনি পতাকা প্রদর্শন করা হয়েছে, যা বেন-গভিরের আহ্বানকে অস্বীকার করে।

তেল আবিবে বিক্ষোভকারীদের একজন আসাফ স্টেইনবার্গ বলেন, তারা ইসরায়েলি গণতন্ত্রের ভারসাম্য নষ্ট করার চেষ্টা করছে, তবে তারা সফল হবে। তিনি আরও বলেন, আমরা ইসরায়েলি গণতন্ত্রকে বাঁচাতে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করব।

নেতানিয়াহু, যিনি দুর্নীতির অভিযোগে বিচারাধীন, দেশের আইনি ব্যবস্থায় প্রস্তাবিত পরিবর্তনগুলোকে তার এজেন্ডার কেন্দ্রবিন্দুতে পরিণত করেছেন। কারন আইনি পরিবর্তন নেতানিয়াহুকে দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হতে বা এমনকি তার বিচারকে সম্পূর্ণরূপে অদৃশ্য করতে সাহায্য করতে পারে।

মাত্র দুই সপ্তাহ আগে গঠিত তার ডানপন্থী সরকার আদালতের সিদ্ধান্ত বাতিল করার ক্ষমতা দিয়ে সুপ্রিম কোর্টকে দুর্বল করার প্রস্তাব শুরু করেছে। এটি বিচারক নিয়োগের উপর সংসদের নিয়ন্ত্রণ এবং আইন উপদেষ্টাদের স্বাধীনতা হ্রাস করতে চায়। নেতানিয়াহুর বিচারমন্ত্রীর দাবি, অনির্বাচিত বিচারকদের ক্ষমতা অনেক বেশি।

তবে পরিকল্পনার বিরোধীরা বলছেন, প্রস্তাবিত পরিবর্তন ইসরায়েলের গণতন্ত্রকে দুর্বল করবে। ইসরায়েলের বিরোধী নেতারা, সাবেক অ্যাটর্নি জেনারেল এবং ইসরায়েলের সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট সবাই এই পরিকল্পনার বিরুদ্ধে কথা বলেছেন।

এদিকে, বিক্ষোভ ঘিরে পুলিশ তাদের উপস্থিতি জোরদার করা হয়েছে। ইসরায়েলি মিডিয়া পুলিশকে উদ্ধৃত করে বলেছে, কর্মকর্তাদের ‘খুব সংবেদনশীল’ হতে নির্দেশ দেয়া হয়েছে এবং বিক্ষোভকে শান্তিপূর্ণভাবে এগিয়ে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে তারা যে কোনও ভাঙচুর বা হিংসাত্মক আচরণের কঠোর প্রতিক্রিয়ার প্রতিশ্রুতিও দিয়েছে।


সূত্র: আলজাজিরা