২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৫০:০৬ পূর্বাহ্ন


সোমালিয়ায় মার্কিন হামলায় অন্তত ৩০ আল-শাবাব গেরিলা নিহত
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-০১-২০২৩
সোমালিয়ায় মার্কিন হামলায় অন্তত ৩০ আল-শাবাব গেরিলা নিহত সোমালিয়ায় মার্কিন হামলায় অন্তত ৩০ আল-শাবাব গেরিলা নিহত


সোমালিয়ায় মার্কিন বাহিনীর হামলায় আল-শাবাব গেরিলা গোষ্ঠীর অন্তত ৩০ যোদ্ধা নিহত হয়েছেন। দেশটির রাজধানী মোগাদিসু থেকে উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত গালকাদ অঞ্চলে এ হামলা চালানো হয়। স্থানীয় সময় শনিবার (২১ জানুয়ারি) মার্কিন সশস্ত্র বাহিনীর আফ্রিকা কমান্ড এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, শুক্রবার (২০ জানুয়ারি) সোমালিয়ান ন্যাশনাল আর্মির সমর্থনে মার্কিন বাহিনী একটি আত্মরক্ষামূলক অভিযান চালায়। রাজধানী মোগাদিসু থেকে অন্তত ২৬০ কিলোমিটার দূরের গালকাদ অঞ্চলে চালানো এ অভিযানে মার্কিন-সোমালি যৌথবাহিনীর সঙ্গে আল-শাবাব গেরিলাদের গোলাগুলি হয়। সেখানে শতাধিক আল-শাবাব গেরিলা ছিল।  

আল-শাবাবকে আল-কায়েদার সঙ্গে সংযুক্ত সন্ত্রাসীগোষ্ঠী আখ্যা দিয়ে বিবৃতিতে আরো বলা হয়, এ হামলা চালানো হয়েছে বিমান থেকে। এ সময় ঘটনাস্থলে কোনো মার্কিন পদাতিক সেনা উপস্থিত ছিল না। তাছাড়া এতে কোনো বেসামরিক নাগরিক হতাহত হয়নি।  

বিবৃতিতে আরও বলা হয়, ‘পূর্ব আফ্রিকার স্থিতিশীলতা ও নিরাপত্তার কেন্দ্রবিন্দুতে সোমালিয়া। তাই এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে মারাত্মক আল-কায়েদার অংশ আল-শাবাবকে পরাজিত করতে সোমালিয়াকে প্রয়োজনীয় সরঞ্জাম সহায়তা দিতে মার্কিন আফ্রিকা কমান্ড প্রশিক্ষণ, পরামর্শ এবং অস্ত্র দেয়া অব্যাহত রাখবে।’

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের অনুরোধে ২০২২ সালে সোমালিয়ায় মার্কিন বাহিনী মোতায়েনের বিলে স্বাক্ষর করেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। কথিত ‘সন্ত্রাসী গোষ্ঠীকে’ মোকাবিলার প্রয়াসে এ অঞ্চলে মার্কিন সেনা মোতায়েনের জন্য পেন্টাগনের পক্ষ থেকে অনুরোধ করা হয়। এরপর থেকেই সোমালি সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে মার্কিন বাহিনী। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালে দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন।