২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৩১:০৪ পূর্বাহ্ন


লস অ্যাঞ্জেলেসে চীনা নববর্ষের পার্টিতে হামলাকারীর আত্মহত্যা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৩-০১-২০২৩
লস অ্যাঞ্জেলেসে চীনা নববর্ষের পার্টিতে হামলাকারীর আত্মহত্যা হামলাকারীর সাদা ভ্যানটি ঘিরে ধরেছে পুলিশ।


যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের মন্টেরে পার্কে চীনা চন্দ্র নববর্ষ উদযাপনের সময় বন্দুকহামলায় ১০ জনকে পর হামলাকারী আত্মহত্যা করেছে বলে নিশ্চিত করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, বন্দুকহামলায় অভিযুক্তের নাম হু ক্যান ত্রান। মন্টেরেপার্কে হামলা চালানোর পর কাছেই আলহামব্রাতে আরেকটি নাচের উৎসবে যায়। সেখানে সে গুলি চালাতে চেয়েছিল। কিন্তু সেখানে কিছু মানুষ তার হাত থেকে বন্দুক ছিনিয়ে নেয়ার পর হু ক্যান পালায়।

পুলিশ জানায়, হু ক্যান একটি সাদা ভ্যানে করে এসেছিল। তার সেই সাদা ভ্যানটি পরে পুলিশ চিহ্নিত করে এবং ঘিরে ধরে। পুলিশ তারপর ভ্যানের ভিতর থেকে আসা একটি গুলির আওয়াজ শুনতে পায়। ৯০ মিনিট পর পুলিশ সেই ভ্যানে ঢোকে এবং দেখে ৭২ বছর বয়সি অভিযুক্ত হু ক্যান ত্রান মৃত অবস্থায় পড়ে রয়েছে। তার ভ্যান থেকে বেশ কয়েকটি আধা স্বয়ংক্রিয় রাইফেল পাওয়া গেছে।

এদিকে হু ক্যান কেন এইভাবে গুলি চালিয়ে ১০ জনকে হত্যা করেছে তা পুলিশ এখনো বলতে পারছে না। গোয়েন্দারা তার ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন।

এরআগে রোববার লস এঞ্জেলেস শহরের কেন্দ্রস্থল থেকে প্রায় ৭ মাইল দূরে মন্টেরে পার্ক শহরে চীনা চন্দ্র নববর্ষ উদযাপনের পার্টিতে স্থানীয় সময় রাত ১০ টার পর গোলাগুলি শুরু হয়। যেখানে কয়েক হাজার মানুষ উৎসবে যোগ দিয়েছিলেন।

মন্টেরে পার্কের প্রচুর চীনা থাকেন। চীনা চন্দ্র নববর্ষ উপলক্ষে সপ্তাহব্যাপি দীর্ঘ অনুষ্ঠানে ১ লাখেরও বেশি দর্শক শহরটিতে জড়ো হয়েছিল। শনিবার রাতের স্থানীয় সময় রাত ১১টায় উত্সব শেষ হওয়ার কথা ছিল। তার আগেই আক্রমণ চালায় হু।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘটনায় শোক প্রকাশ করেছেন।

এই ঘটনার পর যুক্তরাষ্ট্রের বিতর্কিত অস্ত্র আইন নিয়ে আবার প্রশ্ন উঠেছে। এই আইন আরো কড়া করার দাবি অনেক আগে থেকেই উঠছে। মার্কিন রাজ্যগুলোর মধ্যে ক্যালিফোর্নিয়ার অস্ত্র আইন অন্য রাজ্যের তুলনায় কড়া। তারপরেও এই ধরনের ঘটনা ঘটলো।