০৬ ফেব্রুয়ারী ২০২৩, সোমবার, ১২:০৪:৩৩ অপরাহ্ন


আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার আধিপত্য
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৩
আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার আধিপত্য আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার আধিপত্য


আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে আধিপত্য পেয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটাররা। দুদেশের সাতজন জায়গা করে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রকাশিত এ একাদশে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) আইসিসি তাদের ওয়েবসাইটে ২০২২ সালের সেরা টেস্ট একাদশ প্রকাশ করেছে। যেখানে এশিয়া থেকে জায়গা করে নিয়েছেন কেবল পাকিস্তানের বাবর আজম ও ভারতের রিশাভ পন্ত। এ ছাড়া বর্ষসেরা এই একাদশের অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।

ওপেনার হিসেবে আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্রাথওয়েট। গত বছরটা দুর্দান্ত কেটেছে উসমানের। ৬৭.৫০ গড়ে তার ব্যাট থেকে এসেছে ১০৮০ রান। অন্যদিকে ব্রাথওয়েট ৬২.৪৫ গড়ে করেছেন ৬৮৭ রান।

বর্ষসেরা একাদশের ওয়ান ডাউনে রাখা হয়েছে আরেক অজি ব্যাটার মার্নাস লাবুশেনকে। টেস্ট র‌্যাঙ্কিংয়ের সেরা এ ব্যাটার গত বছর ৫৬.২৯ গড়ে ৯৫৭ রান করে জায়গা করে নিয়েছেন ২০২২ সালের সেরা একাদশে। চতুর্থ ব্যাটার হিসেবে জায়গা পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ২০২২ সালে বাবর ৬৯.৯৪ গড়ে করেছেন ১১৮৪ রান।

পায়ের ইনজুরিতে পাকিস্তানের বিপক্ষে বছরের শেষের দিকে টেস্ট সিরিজে থাকতে না পারলেও ইংল্যান্ডের হয়ে গত বছর ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন জনি বেয়ার স্টো। ১৯ ইনিংসে ৬৬.৩১ গড়ে ১০৬১ রান করেন এ ইংলিশ ব্যাটার। যেখানে ছিল ৬টি সেঞ্চুরি।

বর্ষসেরা টেস্ট একাদশে অধিনায়ক হিসেবে জায়গা করে নিয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ৩৬.২৫ গড়ে গত বছর দুই সেঞ্চুরিতে ৮৭০ রান করেন স্টোকস। এ ছাড়া বল হাতে তিনি তুলে নেন ২৬ উইকেট।

এশিয়া থেকে বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পাওয়া দ্বিতীয় ক্রিকেটার রিশাভ পন্ত। ৯০.৯০ স্ট্রাইক রেটে গত বছর পন্ত ৬১.৮১ গড়ে করেছেন ৬৮০ রান। একাদশে তিনি জায়গা করে নিয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে। গত বছর ৬টি স্টাম্পিংয়ের পাশাপাশি তিনি ক্যাচ নিয়েছেন ২৩টি।

বোলারদের মধ্যে অজি পেসার প্যাট কামিন্স ২১.৮৩ গড়ে ৩৬ উইকেট শিকার করে জায়গা করে নিয়েছেন বর্ষসেরা টেস্ট একাদশে। দক্ষিণ আফ্রিকার একমাত্র ক্রিকেটার হিসেবে পেসার কাগিসো রাবাদাও জায়গা করে নিয়েছেন একাদশে। গত বছর ২২.২৫ গড়ে তিনি তুলে নিয়েছেন ৪৭ উইকেট।

আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে একমাত্র স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ান নাথান লায়ন। গত বছর তিনি ১১ টেস্টে ৫০০ ওভার বল করে ২৯.০৬ গড়ে তুলে নিয়েছেন ৪৭ উইকেট। তালিকার ১১তম ক্রিকেটার ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। বয়স ৪০ পেরিয়ে গেলেও পারফরম্যান্সে এখনও চিরতরুণ এ ক্রিকেটার। গত বছর ৯ টেস্ট ম্যাচে ২.৪২ ইকোনমিতে তিনি নিয়েছেন ৩৬ উইকেট।