০৬ ফেব্রুয়ারী ২০২৩, সোমবার, ০১:০০:৪৮ অপরাহ্ন


জয় খরা কাটিয়ে এগিয়ে যেতে চায় বাংলাদেশ
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৩
জয় খরা কাটিয়ে এগিয়ে যেতে চায় বাংলাদেশ জয় খরা কাটিয়ে এগিয়ে যেতে চায় বাংলাদেশ


আজ থেকে প্রায় নয় বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি ম্যাচ জিতেছিল বাংলাদেশের নারী দল। এবারের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ নিয়ে পাঁচটি আসর খেলতে যাচ্ছে দলটি। কিন্তু প্রথম আসরের দুই জয় ছাড়া ঝুলিতে তেমন কিছুই নেই। দীর্ঘদিন ধরে যে জয় খরা চলছে এবার সেটি কাটাতে চায় লাল-সবেুজের দল।

আগামী ১০ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকায় বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। এই টুর্নামেন্টকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতি পর্ব শেষ করেছে নিগার সুলতানা জ্যোতির দল। এ ছাড়া দক্ষিণ আফ্রিকায় পৌঁছে প্রস্তুতি ক্যাম্প করারও কথা রয়েছে। সবমিলিয়ে তাদের লক্ষ্য গ্রুপ পর্বেই একাধিক জয় তুলে নেয়া।

গ্রুপ ‘এ’-তে এবার বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শুরু হবে ১২ ফেব্রুয়ারি রাত ১১টায় শ্রীলঙ্কার বিপক্ষে। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ১৪ ফেব্রুয়ারি রাত ১১টায় খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় দেখা হবে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং ২১ ফেব্রুয়ারি রাত ১১টায় দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শেষ হবে জ্যোতিদের গ্রুপ পর্বের খেলা।

বিশ্বকাপের অষ্টম আসর নিয়ে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন, ‘দক্ষিণ আফ্রিকায় আমরা স্পোর্টিং উইকেটই পাব। এ জন্য খুলনায় গিয়ে আমাদের প্রথম প্রস্তুতি পর্বটা সেরেছি। সেখানে সবাই খুব ভালো করেছে। বিশেষ করে আমরা পেস আক্রমণের বিপক্ষে ব্যাটিং করে নিজেদের ঝালিয়ে নেয়ার চেষ্টা করেছি। আশা করছি, এর প্রতিফলন দক্ষিণ আফ্রিকায় গিয়ে পাওয়া যাবে।

নিগার সুলতানা জ্যোতি আরও বলেন, ‘বিশ্বকাপ দলের কয়েকজন ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় রয়েছে। সেখানে অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপে ওরা ভালো করছে। একটা দারুণ মুহূর্ত পেয়েছে। যেটিকে কাজে লাগাতে পারলে সফলতা পাওয়া যাবে। দিশা, মারুফা নিয়মিত ভালো করে যাচ্ছে। স্বর্ণার ব্যাটে রান আসছে। আশা করি কয়েকটি জয় পাব আমরা।’

এর আগে গত ২১ জানুয়ারি নিগার সুলতানা জ্যোতিকে অধিনায়ক করে বিসিবি ১৫ সদস্যের দল ঘোষণা করে। সেই দলে সুযোগ পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ স্কোয়াড থেকেও পেসার মারুফা আক্তার, দিলারা আক্তার, দিশা বিশ্বাস ও স্বর্ণা আক্তার। স্বর্ণা জাতীয় দলে ডাক পেয়েছেন প্রথমবার। তবে দল ঘোষণার দুইদিন পরে জানা যায়, চোটের কারণে দিলারা আক্তারের খেলা হবে না বৈশ্বিক এই আসরে। তার জায়গায় ডাক পেয়েছেন ফারজানা হক পিংকি।