১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:২৬:৪৮ অপরাহ্ন


আমদানি সিনেমার লভ্যাংশ শিল্পী সমিতিতে দিতে রাজি প্রদর্শক সমিতি
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ২৬-০১-২০২৩
আমদানি সিনেমার লভ্যাংশ শিল্পী সমিতিতে দিতে রাজি প্রদর্শক সমিতি সুদীপ্ত কুমার দাস ও নিপুণ।


আমদানি করা সিনেমার লভ্যাংশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে দিতে রাজি হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি। দেশে হিন্দি সিনেমার আমদানি শুরু হলে আলোচনার মাধ্যমে লভ্যাংশের একটি অংশ শিল্পী সমিতিতে দেবে প্রদর্শক সমিতি।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে সময় সংবাদকে এমনটাই বলেছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস।

‘পাঠান’ সিনেমার আমদানি ঘিরে বেশ সরব হল মালিকরা। এফডিসি ঘরানার সংগঠনগুলোর আপত্তি না থাকলে বছরে দশটি হিন্দি ছবি আমদানিতে সরকারের আপত্তি নেই–সম্প্রতি এমনটাই জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এদিকে হিন্দি সিনেমা আমদানির বিষয়ে আপত্তি নেই চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণের। কিন্তু বিনিময়ে লাভের ১০ শতাংশ চেয়েছেন তিনি। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনা-সমালোচনার মুখে পড়েছেন নিপুণ।

কিন্তু নিপুণের পক্ষে দাঁড়িয়েছেন হল মালিক সমিতির উপদেষ্টা। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমকে সুদীপ্ত কুমার দাস বলেন, ‘নিপুণ বলিউডের সিনেমা আমদানির পক্ষে যে সাহসী বক্তব্য দিয়েছেন তার জন্য সেদিনই আমি তাকে ধন্যবাদ দিয়েছি। এ ছাড়া তিনি যে দাবি করেছেন, সেটি আমরা উড়িয়ে দিচ্ছি না। হিন্দি সিনেমার দুয়ার উন্মুক্ত হলে তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি অংশ আমরা শিল্পী সমিতিতে দেব।’

যোগাযোগ করা হলে সময় সংবাদকে হল মালিকদের এ উপদেষ্টা বলেন, ‘শিল্পীদের দাবির কারণ হচ্ছে, এখন ছবি-টবি নেই, তারা দুর্বল; প্রধানমন্ত্রীও তাদের সাহায্য-সহযোগিতা করেন। ওই জায়গা থেকে ব্যবসায়ীদের কাছে তারা এ দাবি করতে পারেন। এমনিতেই তো শিল্পীরা বেকার। এখন তারা যদি ব্যবসায়ীদের কাছে দাবি করেন, সেটা অন্যায় কিছু না বলে মনে করি আমি। তবে এটি দুস্থ শিল্পীদের দেয়ার ব্যাপারে আমার আপত্তি নেই।’

নিপুণের প্রশংসা করে সুদীপ্ত কুমার দাস বলেন, ‘এতদিন তো শিল্পীদের সমর্থনের অভাবেই বলিউডের সিনেমা আমদানি আটকে ছিল। এর আগে আমরা জায়েদ খানের সমর্থন চেয়েছিলাম, কিন্তু তিনি টালবাহানা করেছেন। সেখানে নিপুণ সাহসের সঙ্গে সিনেমা আমদানির পক্ষে সাহসী বক্তব্য দিয়েছেন। আমরা তাকে স্বাগত জানাই। দাবির ব্যাপারে আলোচনার মাধ্যমে একটা অংশ আমরা তাদের দেব।’

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দেশে ‘পাঠান’ মুক্তি নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আলোচনায় বসেছিলেন সংশ্লিষ্টরা। আমদানি ও সাফটা চুক্তির নীতিমালায় গন্ডগোল থাকায় সিদ্ধান্তে আসতে পারেননি তারা। নীতিমালার ব্যাখ্যা চাওয়া হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে। বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যাখ্যা আসার পর তথ্য মন্ত্রণালয়ের অনুমতি পেলেই দেশে আসবে ‘পাঠান’। তার আগে করাতে হবে সেন্সর। সব মিলিয়ে একটা প্রক্রিয়ার মধ্যে যেতে হবে। কিন্তু হল মালিকরা চাইছেন ফেব্রুয়ারিতেই সিনেমাটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে।