১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:০৬:২৫ অপরাহ্ন


নিউইয়র্কে জালালাবাদ অ্যাসোসিশনের অ্যাকাউন্ট থেকে সাড়ে তিন কোটি টাকা লাপাত্তা
ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ২৯-০১-২০২৩
নিউইয়র্কে জালালাবাদ অ্যাসোসিশনের অ্যাকাউন্ট থেকে সাড়ে তিন কোটি টাকা লাপাত্তা নিউইয়র্কে জালালাবাদ অ্যাসোসিশনের অ্যাকাউন্ট থেকে সাড়ে তিন কোটি টাকা লাপাত্তা


যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জালালাবাদ অ্যাসোসিশনের সাড়ে তিন কোটি টাকা তছরুপের অভিযোগ উঠেছে। কমিটির অনুমোদন ব্যতিরেকে সংগঠনের সাবেক সভাপতিসহ তিন ব্যক্তির যোগসাজসে ব্যাংক থেকে ৩ লাখ ৩২ হাজার ৮ শত ৬ ডলার (বাংলাদেশি মুদ্রায় তিন কোটি ৫২ লাখ ৭৭ হাজার ৪৩৬ টাকা)  উত্তোলন করেন বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন সংগঠনের সভাপতি বদরুল হোসেন খান। স্থানীয় সময় শনিবার (২৮ জানুয়ারি) বিকেলে জ্যাকসন হাইটসের একটি রেস্তোঁরায় সংগঠনের কার্যকরি কমিটি আয়োজিত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ১৬ জন সদস্যের মধ্যে ১০ জন উপস্থিত ছিলেন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
বদরুল হোসেন খান বলেন, নিউ ইয়র্কের ‘জালালাবাদ ভবন’ জালালাবাদ অ্যাসোসিয়েশনের বাড়ি নয়। উক্ত বাড়িটি কারণ দর্শাও নোটিসপ্রাপ্ত সাধারন সম্পাদক মইনুল ইসলামের কেনা। জালালাবাদ ইউএসএ ইনক নামের একটি করপোরেশন গঠন করে নিজে এ বাড়িটি তিনি কিনেছেন। এ বাড়ি ক্রয়কালে মইনুল সংগঠনের একাউন্ট থেকে ৩ লাখ ৩২ হাজার ৮ শত ৬ ডলার (বাংলাদেশি মুদ্রায় তিন কোটি ৫২ লাখ ৭৭ হাজার ৪৩৬ টাকা) গোপনে সরিয়ে নিয়েছেন। সংগঠনের তহবিল ব্যক্তিগত কাজে ব্যবহার করে অসাংবিধানিক ও অগঠনতান্ত্রিক কাজ তিনি করেছেন।
লিখিত বক্তব্যে তিনি বলেন ২০২০ সালে মইনুল সংগঠনের তহবিল থেকে আড়াই লাখ ডলার এম এ আজিজের ‘কোর কনস্ট্রাকশন গ্রুপের’ একাউন্টে ট্রান্সফার করেছিলেন। এম এ আজিজকে কমিউনিটির লোকজন চেনেন। অথচ সংগঠনের সংবিধানে রয়েছে ৫ হাজার ডলারের বেশি তহবিল থেকে তুলতে হলে কার্যকরি কমিটিসহ ট্রাস্টি বোর্ডের অনুমতি লাগে। মইনুলের এইসব অসাংগঠনিক কাজের অংশীদার সাবেক সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল ও মিজানুর রহমান শেফাজ। তাদেরকেও আগামী ৬ ফ্রেব্রুয়ারির সাধারন সভায় সকল অনিয়ম ও অগঠনতান্ত্রিক কর্মকান্ডের জন্য কাঠগড়ায় দাঁড়াতে হবে। সাধারন সদস্যরাই তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। সাধারন সম্পাদক শো’কজের জবাব দিয়েছেন কিনা জানতে চাইলে বদরুল খান বলেন, আমরা পাইনি।
সংবাদ সম্মেলনে সহ-সভাপতি লোকমান হোসেন লুকু, শফিউদ্দিন তালুকদার, সহকারি সাধারন সম্পাদক রুকন হাকিম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলীম, পাবলিসিটি সেক্রেটারি ফয়সল আলম, আইন বিষয়ক সম্পাদক বুরহান উদ্দীন, ক্রিড়া সম্পাদক মান্না মুনতাসির, নারী বিষয়ক সম্পাদক জাহিদ আহমেদ খান ও কার্যকরি কমিটির সদস্য শামীম আহমেদ উপস্থিত  ছিলেন। সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন সহ-সাধারন সম্পাদক রুকন হাকিম।
বদরুল খান লিখিত বক্তব্যে সিলেট এলাকায় সাম্প্রতিক বন্যায় সাহায্য বিতরনে সাবেক সভাপতি মইনুল ইসলামের বিরুদ্ধে অনিয়ম ও স্বজনপ্রীয়তার অভিযোগ আনেন। তিনি বলেন, মইনুল দেশে গিয়ে এসোসিয়েশনের দেয়া অর্থ প্রকৃত অভাবী লোকজনদের মাঝে বিতরন করেননি। তার পরিচিত অবস্থাসম্পন্ন লোকদের মাঝে সাহায্যের অর্থ বিলিয়েছেন। সাধারন সভায় এসবের হিসেব চাওয়া হবে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। 
--