২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:৫৪:০২ অপরাহ্ন


৬ ফুট লম্বা ‘বিপন্নপ্রায়’ হাঙর খেয়ে ভিডিও করলেন চিনা ফুড ব্লগার, ১৫ লাখ টাকা জরিমানা
নৌসিম তাবাস্সুম ঝিলিক:
  • আপডেট করা হয়েছে : ৩১-০১-২০২৩
৬ ফুট লম্বা ‘বিপন্নপ্রায়’ হাঙর খেয়ে ভিডিও করলেন চিনা ফুড ব্লগার, ১৫ লাখ টাকা জরিমানা ৬ ফুট লম্বা ‘বিপন্নপ্রায়’ হাঙর খেয়ে ভিডিও করলেন চিনা ফুড ব্লগার, ১৫ লাখ টাকা জরিমানা


৬ ফুট লম্বা মৃত হাঙর  (নিষিদ্ধ ‘গ্রেট হোয়াইট শার্ক’) কিনে রান্না করে খাওয়ার ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন। সঙ্গে পোজ দিয়ে ছবিও তুলেছিলেন। সেইসব ছবি এবং ভিডিও চোখে পড়তেই ফুড ব্লগারকে ১৮ হাজার ৫০০ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৫ লক্ষ টাকা জরিমানা করল সরকার।

চিনে এ ঘটনা ঘটে। জিন মৌমৌ নামে ওই ফুড ব্লগার সোশ্যাল মিডিয়ায় টিজি নামেই জনপ্রিয়। বিভিন্ন রকম খাবার রান্না করা এবং খাওয়া সংক্রান্ত ভিডিও তিনি পোস্ট করেন সমাজ মাধ্যমে। নানচং প্রশাসন সূত্রে জানা গেছে, ২০২২ সালের এপ্রিল মাসে হাঙরটি কিনে আনেন তিনি। এরপর জুলাই মাসে সেটি রান্না করে খাওয়ার ভিডিওটি পোস্ট করেন তিনি।

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, চিনা টিকটক অ্যাপ ডউচিনে কিছু ছবি এবং ভিডিও পোস্ট করেন টিজি। একটি ছবিতে বিশালাকৃতি প্রাণীটির পাশে শুয়ে থাকতে দেখা যাচ্ছে তাঁকে। ভিডিও থেকে জানা গেছে, হাঙরটির মাথা আলাদা করে কেটে ঝোল বানানো হয়েছিল। দেহটি দু-টুকরো করে মশলা মাখিয়ে গ্রিল করা হয়। দাঁত দিয়ে মাংস কামড়ে ছিঁড়তে ছিঁড়তে টিজিকে বলতে দেখা যাচ্ছে, ‘দেখতে জঘন্য হতে পারে, কিন্তু এটার মাংস খুব নরম।’

জানা গেছে, একটি অনলাইন শপিং ওয়েবসাইট থেকে ৭ হাজার ৭০০ ইউয়ান (৯৩ হাজার ২৯৫ টাকা) দিয়ে হাঙরটি কিনেছিলেন টিজি। ডিএনএ পরীক্ষার পর পুলিশ নিশ্চিত হয়, প্রাণীটি আসলে একটি গ্রেট হোয়াইট শার্ক, যা শিকার করা, বিক্রি করা, কেনা এবং খাওয়া বেআইনি। এরপরেই টিজিকে ১৮ হাজার ৫০০ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। যে মৎস্যজীবী মাছটি ধরেছিলেন, তাঁকে, এবং যে ব্যবসায়ী সেটি বিক্রি করেছিলেন তাঁদের দুজনকেই গ্রেফতার করা হয়েছে।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড গ্রেট হোয়াইট শার্ককে বিপন্নপ্রায় প্রজাতি বলে ঘোষণা করেছে। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকেই সেটি কেনাবেচা এবং খাওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে চিন সরকার।