২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৫০:০৩ অপরাহ্ন


জার্মান গোয়েন্দার রিপোর্ট, বুধবারই ইউক্রেনে হামলা চালাবে রাশিয়া!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২২
জার্মান গোয়েন্দার রিপোর্ট, বুধবারই ইউক্রেনে হামলা চালাবে রাশিয়া! জার্মান গোয়েন্দার রিপোর্ট, বুধবারই ইউক্রেনে হামলা চালাবে রাশিয়া!


প্রতি মুহূর্তেই পটবদল ঘটছে ইউক্রেন-পরিস্থিতির। কখনও শোনা যাচ্ছে, রাশিয়া মোটেই ইউক্রেন আক্রমণ করবে না, আবার একটা অংশ বলছে, এখনও যুদ্ধ হলেও তা বাধতে দেরি আছে, কেননা রাশিয়া-আমেরিকা আলোচনার পরিসর এখনও খোলা আছে। তবে এক গোপন গোয়েন্দাসূত্র জানাচ্ছে, সুযোগ পেলেই ইউক্রেনের উপর হামলা চালাবে রাশিয়া। আর সে খবর প্রকাশ্যে আসতেই সতর্ক ও সন্ত্রস্ত হয়ে পড়েছে সব পক্ষ। 

এক জার্মান সংবাদমাধ্যম গোপন গোয়েন্দাসূত্র উদ্ধৃত করে বলেছে, যুদ্ধের আশঙ্কা ঘনীভূত হয়েছে; এতটাই যে, বুধবারই রাশিয়া ইউক্রেনের উপর হামলা চালাতে পারে। তাদের দাবি, অন্তত জার্মান সরকারকে তেমনই রিপোর্ট দিয়েছেন গোয়েন্দারা। যদিও জার্মানি এ নিয়ে সরকারি ভাবে কোনো মন্তব্য করেনি। এবং হোয়াইট হাউসও এ খবরের সত্যতা স্বীকার করেনি।

তবে যুদ্ধের আশঙ্কা যে বৃদ্ধি পেয়েছে, তা জার্মানি, ন্যাটো, অ্যামেরিকার বিভিন্ন মন্তব্য থেকেই স্পষ্ট। ইউক্রেন-হামলা ঘটলে রবিবার জার্মান চ্যান্সেলর বড়সড়ো নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন রাশিয়াকে।

ইউক্রেন জার্মানির কাছে অস্ত্রসাহায্য চেয়েছে। যদিও জার্মানি তাদের তা দিতে এখনও পর্যন্ত অস্বীকার করেছে। এবং এই পরিস্থিতিতেই এ দিন দু'দেশের বৈঠক হওয়ার কথা। সব ঠিক থাকলে মঙ্গলবার মস্কোয় যাওয়ার কথা জার্মান চ্যান্সেলরের। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা।

কিন্তু বুধবারই যুদ্ধ লাগা নিয়ে খোদ রাশিয়া কী বলছে? রাশিয়া জানিয়েছে, যুদ্ধের কোনো পরিকল্পনাই তাদের নেই। কিন্তু আগ্রাসন? তাদের প্রতি আগ্রাসন দেখানোর যে 'অভিযোগ' উঠেছে তা নিয়ে কী বলছে রাশিয়া?

রাশিয়ার বক্তব্য-- তারা নয়, আগ্রাসন দেখাচ্ছে বরং আমেরিকা এবং ন্যাটো বাহিনীই। তবে তা মাত্রাছাড়া হলে রাশিয়া জবাব দেবে।

রাজশাহীর সময় / এফ কে