২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৪৯:৩৯ অপরাহ্ন


গুলি করে চিনের বেলুন নামাল আমেরিকা!
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ০৫-০২-২০২৩
গুলি করে চিনের বেলুন নামাল আমেরিকা! গুলি করে চিনের বেলুন নামাল আমেরিকা!


আমেরিকার আকাশে দেখা মিলল চিনা বেলুনের। তাদের তরফে দাবি করা হয়, একটি চিনের স্পাই বেলুন। আমেরিকার উপর নজরদারি চালাচ্ছে। যা নিয়ে ক্রমশ চাপান-উতোর বাড়তে থাকে। অবশেষে গুলি করল সমুদ্রে নামিয়ে দেওয়া সেই রহস্যময় বেলুন।

শনিবার পেন্টাগনের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, পূর্ব আমেরিকার উপকূলে যে চিনা বেলুনটি উড়ছিল, তা গুলি করে নামিয়ে আনা হয়েছে। আমেরিকা দাবি করে যে, উত্তর আমেরিকার বিভিন্ন মিলিটারি সাইটের উপরে গোপনে নজরদারি চালাচ্ছিল এই চিনা বেলুন। তাই দেশের সুরক্ষার স্বার্থে গুলি করে নামানো হয়েছে ওই বেলুন।

উল্লেখ্য, শুক্রবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, “বেলুনটির বিষয় সামলে নেওয়া হবে”। তাঁর এই আশ্বাসবাণী যে মিথ্যে নয়, তা কয়েক ঘণ্টার ব্যবধানেই বুঝিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

যদিও আমেরিকার দাবি মানছে না চিনও। তারা বলছে, ওই বেলুন নজরদারি নয়, আবহাওয়া ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের জন্য। সে কথা ভেবেই বেলুনটি ওড়ানো হয়েছিল। কিন্তু হাওয়ার ধাক্কায় সেটি নিজের গতিপথ বদলে আমেরিকার আকাশসীমায় প্রবেশ করে।

আমেরিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলিতে ওই বেলুন গুলি করে নামানোর ভিডিও-ও দেখানো হয়। তা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতেও। সেখানে দেখা যাচ্ছে, গুলি চালানোর পরপরই ওই উড়ন্ত বেলুনে ছোটখাটো একটা বিস্ফোরণ হয়। তারপরই হাওয়া বের হয়ে ক্যারোলিনার উপকূলবর্তী এলাকায় সমুদ্রের উপরে পড়ে ওই চিনা বেলুনটি। ইতিমধ্যে মার্কিন ।