২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪৭:৩৭ অপরাহ্ন


শানাইয়া টোয়েনের নতুন অধ্যায়
বিনোদন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০২-২০২৩
শানাইয়া টোয়েনের নতুন অধ্যায় নব্বইয়ের দশকের বিশ্ব মাতানো সংগীত তারকা শানাইয়া টোয়েন। ফাইল ফটো


নব্বইয়ের দশকের বিশ্ব মাতানো সংগীত তারকা শানাইয়া টোয়েনের 'কুইন অব মি' শিরোনামে ষষ্ঠ মিউজিক অ্যালবাম মুক্তি পেয়েছে। ১২টি একক নিয়ে সাজানো এ অ্যালবামের দুটি একক এর আগে পৃথকভাবে প্রকাশ করা হয়েছিল। পাঁচবারের গ্র্যামি অ্যাওয়ার্ড বিজয়ী ৫৭ বছর বয়সী শানাইয়া টোয়েন তাঁর নতুন অ্যালবামের শিরোনাম এককের লিরিকসে যা বলতে চেয়েছেন, তা বাংলায় এ রকম- 'আমি ছেলে নই/আমি মেয়ে নই/আমি শিশু নই/আমি খেলনা নই/আমি রানী/ ... আমার একটা গল্প বলার আছে...।'

'কুইন অব কান্ট্রি পপ' শানাইয়া তাঁর এ মিউজিক অ্যালবাম প্রকাশকে 'নতুন অধ্যায়ের শুরু' বলে অভিহিত করেছেন। কারণ, ক্যারিয়ারের তুঙ্গে থাকা অবস্থায় ২০০৪ সালে তিনি লাইম রোগে আক্রান্ত হন। এতে তাঁর ভোকাল কর্ডের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়ে গান গাওয়ার ভয়েস মারাত্মকভাবে দুর্বল হয়ে পড়ে। ভেবেছিলেন চিরতরে তাঁর কণ্ঠস্বর হারিয়ে যাবে। এর জন্য তাঁকে গলায় অস্ত্রোপচার ও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত থেরাপি নিতে হয়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়েন সংগীত জগৎ থেকে।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় অসুস্থতার বিরুদ্ধে লড়াই করে অবশেষে তিনি জয়ী হন। ২০১৭ সালে অ্যালবাম 'নাউ' প্রকাশ করে আত্মবিশ্বাসের সঙ্গে যুক্ত হন সংগীতে। এরপর করোনায় আক্রান্ত হয়ে সাময়িকভাবে থমকে যায় তাঁর পথচলা। এ পর্যায়ে 'কুইন অব মি' অ্যালবাম প্রকাশের মধ্য দিয়ে আবার নতুন করে জেগে ওঠার স্বপ্ন বুনছেন সংগীতের অন্যতম ট্রেলব্লেজার শানাইয়া টোয়েন।

সম্প্রতি শানাইয়ার জীবনের ওপর ভিত্তি করে একটি হাইলাইটস মিউজিক অ্যালবামসহ ব্লকবাস্টার ক্যারিয়ার স্প্যানিং ডকুমেন্টারি 'নট জাস্ট এ গার্ল' নেটফ্লিপে স্ট্রিম হয়েছে। ডকুমেন্টারিটি একজন ক্রসওভার শিল্পী হিসেবে শানাইয়ার উত্থান চিহ্নিত করেছে। এতে তাঁর শৈশব থেকে শুরু করে সংগীত জীবনের নানা চড়াই উতরাই পেরিয়ে বর্তমানের এ পর্যায়ে আসার পেছনের ঘটনাগুলো বর্ণনা করা হয়েছে।

কানাডিয়ান বংশোদ্ভূত শানাইয়া টোয়েন ১৯৯৩ সালে ডেব্যু অ্যালবাম প্রকাশের পর থেকে সংগীতশিল্পী হিসেবে আন্তর্জাতিকভাবে পরিচিতি পেতে থাকেন। তাঁর ১৯৯৮ সালের গাওয়া 'ম্যান! আই ফিল লাইক এ ওম্যান' ক্ল্যাসিক গানটিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ কারাওকে গান হিসেবে মর্যাদা দেওয়া হয়েছে। বিলবোর্ডের মতে, গানটি শ্রেষ্ঠত্ব অর্জনের অন্যতম কারণ হলো এর আইকনিক ওপেনিং লাইন- 'লেটস গো গার্লস'। শানাইয়ার অন্য হিট গানগুলোর মধ্যে রয়েছে- 'ইউ আর স্টিল দি ওয়ান', 'ম্যান! আই ফিল লাইক এ ওম্যান', 'ফরএভার অ্যান্ড ফর অলওয়েজ'. 'লাভ গেটস মি এভরিটাইম', 'ইউ উয়িন মাই লাভ', 'এনি ম্যান অব মাইন', 'নো ওয়ান নিডস টু নো', 'সি ইজ নট জাস্ট এ প্রিটি ফেস', 'হোয়েন ইউ কিস মি' ইত্যাদি।

শানাইয়া টোয়েন ইতিহাসের প্রথম শিল্পী, যিনি পরপর তিনটি ডায়মন্ড সার্টিফায়েড অ্যালবাম প্রকাশ করেছেন। তাঁর প্রকাশিত স্টুডিও অ্যালবামগুলো হলো- 'শানাইয়া টোয়েন' [১৯৯৩], 'দ্য ওম্যান ইন মি' [১৯৯৫], 'কাম অন ওভার' [১৯৯৭], 'আপ!' [২০০২], 'নাউ' [২০১৭] এবং 'কুইন অব মি' [২০২৩]।