২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৪৮:৩৬ অপরাহ্ন


২ শ্রমিক হত্যার সুষ্ঠু বিচার না হলে দেশে নির্মাণ কাজ বন্ধের হুমকি
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ০৫-০২-২০২৩
২ শ্রমিক হত্যার সুষ্ঠু বিচার না হলে দেশে নির্মাণ কাজ বন্ধের হুমকি ছবি-পারভেজ ইসলাম


রাজশাহীতে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের পর দুই নির্মাণ শ্রমিককে হত্যার ঘটনায় ফুঁসে উঠেছেন শ্রমিকরা। লোমহর্ষক এই হত্যার সুষ্ঠু বিচার না হলে দেশের সব জেলায় নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন তারা।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে মহানগরীর গণকপাড়া বাটার মোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) রাজশাহী জেলা শাখা।  

কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এ হুমকি দেন ইনসাব নেতারা।

সমাবেশে ইনসাব নেতারা বলেন, কোনো শ্রমিকই খেলনা বা অবহেলার পাত্র নয়। এই নির্মাণ শ্রমিক আছে বলেই দেশের অবকাঠমোগত এত উন্নয়ন হচ্ছে। অথচ এক শ্রেণীর মানুষরূপী নরপিশাচরা এই শ্রমিকদের মানুষই মনে করে না। তাই তারা এমন নির্যাতন করছে। শুধু নির্যাতন নয় অমানসিক নির্যাতন করে মেরে ফেলছে। কিন্তু আর নির্মাণ শ্রমিকরা বসে থাকবে না। ইট মারলে পাটকেল খেতে হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।

বক্তারা দ্রুত বিচার আইনে এই মামলার বিচার করার দাবি করেন। জড়িতদের শাস্তি নিশ্চিত না হলে দেশের সব জেলায় নির্মাণ করা বন্ধ করে দেওয়ার হুমকি দেন ইনসাব নেতারা।

কর্মসূচি থেকে ইনসাব ইউনিয়নের নেতারা হত্যাকারী মডার্ন ফুডের মালিক আব্দুল্লাহ (৩৮), আবদুল্লাহর শ্বশুর মাসুম রেজা (৫০), চাচাতো শ্যালক মঈন উদ্দিন রিয়াল (১৯) ও ম্যানেজার ইমরানসহ (২১) যারা জড়িত রয়েছেন তাদের সবার সর্বোচ্চ শাস্তির দাবি জানান।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও রাজশাহী জেলা শাখার সভাপতি নবাব আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সভাপতি রবিউল ইসলাম রবি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী শাখার সভাপতি আজিজুল হক বাঙালি।

মানববন্ধন ও সমাবেশ শেষে নির্মাণ শ্রমিকরা বিক্ষোভ মিছিল করেন। তারা গণকপাড়া থেকে মিছিল নিয়ে সাহেববাজার জিরোপয়েন্ট হয়ে বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

ইনসাব রাজশাহী জেলা শাখার অর্থ সম্পাদক মুকুল আলীর পরিচালনায় উপস্থিত ছিলেন ইনসাব রাজশাহী জেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক আফজাল হোসেন, সহ-সাধারণ সম্পাদক কাউনাইন হোসেন, আমিনুল ইসলাম (পলু), সাংগঠনিক সম্পাদক হারুনার রশিদ, সহ-সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম, ইনসাব কাটাখালী থানার সাধারণ সম্পাদক মিলন রেজা ও মতিহার থানার সাধারণ সম্পাদক সোহেল রানাসহ অন্যান্য নেতারা ও শতশত সাধারণ শ্রমিকরা।

এর আগে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজশাহীর বিসিক শিল্পনগরী এলাকার একটি নির্মাণাধীন বাড়িতে চার লাখ টাকা চুরির অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। নওগাঁর মান্দা উপজেলার মগনিয়া গ্রামের আব্দুস সামাদের ছেলে আতাউর (৪৫) এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চৈতন্যপুর গ্রামের গোলাম মোস্তফার ছেলে রাকিবুল ইসলাম রাজু (৩৫) প্রতিদিনের মতো সেদিনও বিসিক এলাকার মডার্ন ফুড অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ভেতরে ভবন নির্মাণ কাজে যান। তাদেরকে বৃহস্পতিবার চুরির দায়ে আটক করে দিনভর অমানসিক নির্যাতন করে হত্যা করা হয়। এ ঘটনায় নিহত এক শ্রমিকের স্ত্রী বোয়ালিয়া থানায় চারজনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় ১০/১২ জনের নামে মামলা করেছেন। পুলিশ ওই রাতেই বাড়ি মালিক আব্দুল্লাহসহ চারজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছেন।