২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৩২:৫০ অপরাহ্ন


ভূমিকম্পের বিপর্যয় একসঙ্গে কাটিয়ে উঠব: এরদোয়ান
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০২-২০২৩
ভূমিকম্পের বিপর্যয় একসঙ্গে কাটিয়ে উঠব: এরদোয়ান ফাইল ফটো


তুরস্কে শক্তশালী ভূমিকম্পে হতাহতের ঘটনায় ভুক্তভোগীদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। একই সঙ্গে তিনি এই বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন।

স্থানীয় সময় আজ সোমবার ভোররাত ৪টা ১৭ মিনিটে সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ১৫ মিনিট পর আরেকটি ভূমিকম্প (আফটার শক) হয়। এটির মাত্রা ছিল ৬ দশমিক ৭। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এই তথ্য জানায়।

তুরস্কের স্থানীয় কর্মকর্তারা বলছেন, ভূমিকম্পে এখন পর্যন্ত দেশটিতে ৭৬ জন নিহত হয়েছেন, আহত কয়েক শ। অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ও হাসপাতাল সূত্র জানায়, ভূমিকম্পে দেশটিতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন, আহত ২০০ জন।

ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনা নিয়ে টুইট করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। এরদোয়ান টুইট করে বলেন, তাঁরা আশা করেন, যত তাড়াতাড়ি সম্ভব, একসঙ্গে এই বিপর্যয় কাটিয়ে উঠবেন।

আরও পড়ুন: কুরআন অবমাননাকারী পালুদান একজন যৌনাসক্ত: রিপোর্ট

ক্ষয়ক্ষতি যতটা সম্ভব কমানোর ব্যাপারে আশা প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

এরদোয়ান বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় তাৎক্ষণিক অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। এ ছাড়া অন্যান্য ইউনিট সতর্ক অবস্থায় রয়েছে।

ভূমিকম্পে প্রাণহানি আরও বাড়তে পারে বলে আশঙ্কা উভয় দেশের কর্মকর্তাদের।

কর্মকর্তারা বলছেন, অন্তত এক শতাব্দীর মধ্যে এই অঞ্চলে আঘাত হানার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল এটি।