১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১৫:০০ অপরাহ্ন


নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় স্থাপনে বিল পাস
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৩
নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় স্থাপনে বিল পাস নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় স্থাপনে বিল পাস


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ বিল-২০২৩ মঙ্গলবার সংসদে পাস হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টি হবে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রোটোটাইপ।

বিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এবং প্রাথমিক পর্যায়ে তাদের সব ধরনের সহায়তা দেয়ার জন্য একটি বিজনেস ইনকিউবেটর থাকবে।

এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে সকল সহযোগিতা প্রদান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষার্থী কর্তৃক কোনো উদ্ভাবন, মেধাস্বত্ব, আবিষ্কার বা প্রক্রিয়া, বাজারজাত এবং বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য সহযোগিতা দেবে।

বিলে বলা হয়েছে, শৃঙ্খলা কমিটি যৌন হয়রানি, সহিংসতা ও র‌্যাগিং প্রতিরোধ ও প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সিন্ডিকেটকে প্রস্তাব দেবে।

এতে বলা হয়, দেশের রাষ্ট্রপতি হবে বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর। তিনি একজন বিশিষ্ট শিক্ষাবিদকে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ দেবেন। তবে দুই মেয়াদে কাউকে ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ দেয়া হবে না।

চ্যান্সেলর চার বছর মেয়াদে প্রো-ভাইস-চ্যান্সেলর নিয়োগ করবেন।

তবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদের জন্য যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।