২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:০৫:০৩ পূর্বাহ্ন


মাঘের শেষে গাছে গাছে আমের মুকুল, পরিচর্যায় ব্যস্ত চাষিরা
নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৩
মাঘের শেষে গাছে গাছে আমের মুকুল, পরিচর্যায় ব্যস্ত চাষিরা মাঘের শেষে গাছে গাছে আমের মুকুল, পরিচর্যায় ব্যস্ত চাষিরা


রাজশাহীতে মাঘের শেষে আসতে শুরু করছে গাছে গাছে আমের মুকুল। তবে আরও ১৫ দিনের মতো সময় লাগবে মুকুল আসতে। আর তাই শেষ মৃহূর্তে বাগানে পর্যাপ্ত মুকুল আনতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

রাজশাহীর বাঘা এলাকার আমচাষি সাজেদুর রহমান। এবারও অনেক আগে থেকেই গাছের যতœ নেওয়া শুরু করেছেন। তিনি বলেন, রাজশাহীর বাঘার আম অনেক বিখ্যাত। এখান থেকে আম বিদেশেও যায়। এজন্য গাছে মুকুল আসার আগে থেকেই আমার গাছে যতœ নেওয়া শুরু করি। এবারও অন্তত তিন মাস আগে থেকেই যতœ নেওয়া শুরু করেছি।

বাবু বলেন, গতবছর গাছে প্রচুর মুকুল এসেছিল। তাই এবছর টেকেনি। মুকুল টেকাতে আগে থেকেই ও পরিচর্যা নিচ্ছি।

দুর্গাপুর এলাকার আমচাষি কিবরিয়া বলেন, গাছে গাছে মুকুল আসতে শুরু করেছে। আরও আসবে। এসব গাছে রোগবালাই থেকে বাঁচতে কীটনাশকসহ কিছু ওষুধ গাছে ছিটানো শুরু করেছি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় ২০২১-২২ মৌসুমে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। হেক্টরপ্রতি ফলন হয়েছে ১১ দশমিক ১৪ মেট্রিক টন এবং মোট উৎপাদন হয়েছিল দুই লাখ ছয় হাজার ১৫৬ মেট্রিক টন। এবার জেলায় আম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮ হাজার ৫৯১ হেক্টর। তবে আবাদ লক্ষ্যমাত্রা ছাড়াতে পারে।

এদিকে, কৃষি বিভাগ বলছে, আবহাওয়া অনুকূলে থাকলে এবং সঠিক পরিচর্যা করলে এবছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

রাজশাহী ফল গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আলিম বলেন, এবার গরম আগেই চলে এসেছে। আম গাছে মুকুল আসা শুরু করেছে। কিছু কিছু গাছে মাথা ফাটছে। আবার কিছু কিছু গাছে মুকুল এসেছে। এই ফাটা জায়গা থেকেই মুকুল বা নতুন পাতা বের হবে। তবে সেগুলো মুকুল হবে না নতুন পাতা হবে সেটা বুঝতে আরও অন্তত ১৫ দিন সময় লাগবে।

তিনি আরও বলেন, এবার আবহাওয়াও বেশ ভালো আছে। সব গাছেই বেশ ভালো মুকুল আসার সম্ভাবনা আছে। সব মিলিয়ে এই মৌসুমে ভালো আমের ফলন হবে বলে আশা করছি।