২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৫৩:৪৩ পূর্বাহ্ন


ডিমের কুসুম খেলে কি কোলেস্টেরল আর ওজন বাড়ূবে?
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২৩
ডিমের কুসুম খেলে কি কোলেস্টেরল আর ওজন বাড়ূবে? ডিমের কুসুম খেলে কি কোলেস্টেরল আর ওজন বাড়ূবে?


সানডে হো ইয়া মনডে, রোজ খাও আনডে!’, সে ডিম না হয় প্রতিদিনই খেলেন। কিন্তু একটা ভয় আপনার মনেও নিশ্চয়ই কাজ করে যে কুসুম খেলাম মানেই এবার ওজন বাড়বে! শরীরে বাসা বাঁধবে কোলেস্টেরল! এই ভয় কতটা সত্যি? কুসুম খাওয়া কি তবে নিরাপদ নয়? চলুন দেখে নেওয়া যাক। 

ডিমের কুসুমে থাকে ভিটামিন এ, ডি, ই, বি-১২ এবং কে। সঙ্গে প্রচুর মিনারেল। যা শরীরের জন্য একান্ত প্রয়োজনীয়। সঙ্গে ডিমের কুসুমে থাকে ‘লুটিন’ ও ‘জিযান্থিন’ নামক দুই ধরনের ক্যারাটেনোয়েডস। যা চোখকে অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

ডিমের কুসুমে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং হৃদপিন্ডের জন্য স্বাস্থ্যকর আনস্যাচুরেটেড ফ্যাট। এটি হাড় মজবুত রাখতেও সাহায্য করে। রক্তে লোগিত কণিকার বৃদ্ধি ঘটায়। 

ডিমের কুসুমে থাকে সবচেয়ে বেশি প্রোটিন এবং সামান্য কোলেস্টেরল। তাই ডিমের কুুসুম খেলে আপনার ওজন কখনোই বাড়বে না। বরং খিদেকে নিয়ন্ত্রণ করে ডিম। এর ফলে একটু পরপর খিদে পায় না। তবে অবশ্যই খেতে হবে নিয়ন্ত্রণে রেখে। 

চাইলে আপনি রোজ ২-৩টি গোটা ডিম খেতেই পারেন। আর যদি আপনার কোলেস্টেরলের সমস্যা থাকে তাহলে সপ্তাহে ৩-৪টের বেশি ডিম খাবেন না। অনেকেই রোগা হওয়ার ডায়েটে প্রোটিনের উৎস হিসেবে ডিম খাওয়ার উপরে জোর দেয়। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়। 

সঙ্গে মনে রাখতে হবে ডিম ভালো করে সেদ্ধ করে খেতে হবে। অমলেট বা পোচের ক্ষেত্রেও খেয়াল রাখবেন তা যেন কাঁচা না থাকে। কারণ কাঁচা ডিম থেকে শরীরে জীবাণু প্রবেশের সম্ভাবনা বেড়ে যায়।