২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:০৪:১৯ পূর্বাহ্ন


সিরিয়ায় আইএস শীর্ষ নেতা নিহত, ৪ মার্কিন সেনা আহত
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৮-০২-২০২৩
সিরিয়ায় আইএস শীর্ষ নেতা নিহত, ৪ মার্কিন সেনা আহত ফাইল ফটো


সিরিয়ায় মার্কিন বাহিনীর হামলায় ইসলামী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইএসআইএস) এক শীর্ষ নেতা নিহত হয়েছেন।

এ ঘটনায় চার মার্কিন সেনা এবং মার্কিন বাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত এক কুকুর আহত হয়েছে বলে জানা গেছে। শুক্রবার(১৭ ফেব্রুয়ারি)আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গোপন তথ্যের ভিত্তিতে হামলা চালানো হয় বলে জানিয়েছে মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) ও হোয়াইট হাউস।  

আল জাজিরা জানায়, বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি)) সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় একটি গ্রামে সামরিক হেলিকপ্টার দিয়ে হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। হামলায়  নিহত ওই আইএস শীর্ষ কর্মকর্তার নাম হামজা আল-হোমসি। শুক্রবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেন, আল-হোমসি 'পূর্ব সিরিয়ায় গোষ্ঠীর মারাত্মক সন্ত্রাসী নেটওয়ার্কের তদারকি করছিলেন'।

মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) কর্মকর্তারা জানান, কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর সাথে সমন্বয় করে হামলা চালানো হয়। এ সময় লক্ষ্যবস্তুতে বিস্ফোরণের ফলে চার মার্কিন সেনা সদস্য এবং একটি কর্মরত কুকুর আহত হয়। জন কিরবি জানিয়েছেন, চার মার্কিন সেনা এবং কুকুরের অবস্থা স্থিতিশীল। তারা ইরাকের একটি মার্কিন সামরিক হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

মার্কিন বাহিনী সোমালিয়ায় আইএসআইএল নেতা বিলাল আল-সুদানীকে হত্যা করার এক মাসেরও কম সময় পরে এই অভিযান পরিচালনা করেছে মার্কিন বাহিনী।২০১৯ সালে উত্তর সিরিয়ায় একটি অভিযানে আইএসআইএল-এর প্রথম শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদিকে হত্যা করে মার্কিন বাহিনী।

তার উত্তরসূরি আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরায়শিও গত বছর একই মার্কিন অভিযানে সিরিয়ায় নিহত হয়। ২০১৪ থেকে ২০১৭ সালের শেষের দিকে পরাজয়ের আগ পর্যন্ত ইরাক এবং সিরিয়ার বিশাল অংশ নিয়ন্ত্রণ করেছিল আইএসআইএল জঙ্গিগোষ্ঠী।