২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:১৮:৪২ অপরাহ্ন


ভাই-বোনের মধ্যে যৌন সম্পর্ক নিয়ে প্রশ্ন করায় চাকরি গেল শিক্ষকের
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২৩
ভাই-বোনের মধ্যে যৌন সম্পর্ক নিয়ে প্রশ্ন করায় চাকরি গেল শিক্ষকের ভাই-বোনের মধ্যে যৌন সম্পর্ক নিয়ে প্রশ্ন করায় চাকরি গেল শিক্ষকের


ভাই-বোনের মধ্যে যৌন সম্পর্ক নিয়ে প্রশ্ন করায় বিশ্ববিদ্যালয় থেকে ছাঁটাই করে দেওয়া হল এক শিক্ষককে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ঘটনাটি পাকিস্তানের ইসলামাবাদের কমস্যাট বিশ্ববিদ্যালয়ের।

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ঘটনাটি গত বছরের ডিসেম্বরের। সম্প্রতি সেই প্রশ্নপত্র সমাজমাধ্যমে ফাঁস হওয়ার পরই কড়া পদক্ষেপ করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ৬ ডিসেম্বর বিএস ইঞ্জিনিয়ারিং বিভাগের একটি ‘সারপ্রাইজ় ক্যুইজ’-এর আয়োজন করেছিলেন ইংরাজির এক শিক্ষক। সেখানে একটি প্রতিবেদন লিখতে দেওয়া হয়েছিল।

সেই প্রতিবেদনের বিষয় ছিল, এক ফরাসি ভাই-বোনের যৌন সম্পর্ক নিয়ে। গ্রীষ্মের ছুটিতে তাঁরা সমুদ্রে বেড়াতে গিয়ে শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন। এই ঘটনাটি তুলে ধরে শিক্ষকের প্রশ্ন ছিল, “এই ধরনের সম্পর্কে কি জড়ানো উচিত? কী মনে হয় তোমাদের?”

এই ঘটনাটি প্রকাশ্যে আসতেই গত ৫ জানুয়ারি অন্তর্তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয়। ওই ইংরাজি শিক্ষককে কালো তালিকাভুক্ত করার পাশাপাশি বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। শুধু তাই-ই নয়, ওই শিক্ষক আর কোনও প্রতিষ্ঠানে শিক্ষকতা করতে পারবেন না বলেও নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নাভিদ খান সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “ঘটনাটি সত্যি। বিশ্ববিদ্যালয় শিক্ষককে বরখাস্ত করেছে।’’ তদন্তকারী কমিটির কাছে শিক্ষক দাবি করেছেন, একটি কেস স্টাডি থেকে ওই অনুচ্ছেদটি কপি-পেস্ট করেছিলেন। এ কাজ করার আগে অনুচ্ছেদটি ঠিক মতো পড়ে দেখেননি।