২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১৯:৩৩ পূর্বাহ্ন


পেরুতে ভয়াবহ ভূমিধস
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২৩
পেরুতে ভয়াবহ ভূমিধস পেরুতে ভয়াবহ ভূমিধস


পাহাড় লাগোয়া রাস্তা দিয়ে যান চলাচল করছিল। আচমকাই হুড়মুড়িয়ে রাস্তার উপর নেমে এল পাহাড়ের একাংশ। অল্পের জন্য রক্ষা পেল বেশ কয়েকটি গাড়ি। ভয়ানক ভূমিধসের এই ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করা যায়নি।

২২ ফেব্রুয়ারি পেরুর পৌসার এই ভূমিধসের ঘটনা ঘটে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, প্রথমে ছোট ছোট পাথরে টুকরো গড়িয়ে এসে পড়ছিল হাইওয়ের উপর। বিষয়টি লক্ষ করেছিলেন কয়েক জন গাড়িচালক। তারাই রাস্তার অন্য গাড়িগুলিকে সতর্ক করে দেন। ছোট পাথরগুলি গড়িয়ে রাস্তায় পড়তেই গাড়িচালকরা বুঝতে পেরেছিলেন বড়সড় বিপদ আসতে চলেছে। তাই সতর্ক হয়ে যান তাঁরা। কিন্তু কয়েক জন গাড়িচালক সেই সতর্কবার্তা উপেক্ষা করে এগোনোর চেষ্টা করতেই হুড়মুড়িয়ে পাহাড়ের বিশাল অংশ রাস্তার উপর ভেঙে পড়ে।

যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলেই স্থানীয় প্রশাসন সূত্রে দাবি করা হয়েছে। পেরুতে ফেব্রুয়ারির শুরু থেকেই বৃষ্টি হচ্ছে। ভারী বৃষ্টির কারণে অনেক জায়গাতেই ধস নেমেছে। দক্ষিণ-পূর্ব পেরুতে পাহাড় থেকে পাথর ছিটকে এসে দুই পথচারীর উপর পড়ে। তাতেই চাপা পড়ে মৃত্যু হয়েছে দু’জনেরই। অন্য দিকে, আরেকুইপা অঞ্চলে ভূমিধসের কারণে মৃত্যু হয়েছে ১৮ জনের। আহত হয়েছেন বেশ কয়েক জন।