১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ০৫:৫১:২৩ পূর্বাহ্ন


পুঠিয়ায় ৩ দিন ব্যাপী বইমেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব শুরু
পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি :
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২৩
পুঠিয়ায় ৩ দিন ব্যাপী বইমেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব শুরু পুঠিয়ায় ৩ দিন ব্যাপী বইমেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব শুরু


রাজশাহীর পুঠিয়ায় ৩ দিন ব্যাপী ‘অমর একুশের বইমেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব’ এর উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারী) বিকেলে পরেশ নারায়ণ সরকারি উচ্চ বিদ্যালয় (পি, এন) মাঠে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু।

পরে অনুষ্ঠানের আলোচনা সভায় বক্তব্যে হিরা বাচ্চু বলেন, আমাদের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য বাঁচিয়ে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে উদ্যোগ নিয়েছিলেন তা বর্তমান সরকার বাস্তবায়নে কাজ করছে।

এদেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য যে কোন দেশের চেয়ে অনেক বেশি উন্নত ও সমৃদ্ধ। নতুন প্রজন্মের মাধ্যমে আমাদের লোকজ সংস্কৃতির প্রসার ঘটাতে হবে। বর্তমানে সারাদেশে সাংস্কৃতিককর্মী, শিল্পী কলা-কুশলীসহ এই অঙ্গনের উন্নয়নে সরকার বিভিন্নভাবে সহযোগিতা করছে। আমাদের সবাইকে যার যার জায়গা থেকে নিজস্ব সংস্কৃতি  সংরক্ষণের পাশাপাশি তা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নুরুল হাই মোহাম্মদ আনাছ্ পিএএ, পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক হোসেন প্রমুখ।

উদ্বোধনের পর বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী পুঠিয়া শাখা সংসদের সভাপতি সারোয়ার হোসেন শান্তি’র সভাপতিত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এতে যোগ দেন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

বই মেলা ও লোকজ সাংস্কৃতিক উৎসব কমিটির সহ-সম্পাদক মফিজুল ইসলাম (ডলার) জানান, প্রথমবারের মতো আমাদের এই আয়োজন। আয়োজনের এই ধারাবাহিকতা আমরা অব্যাহত রাখব। বইমেলার সঙ্গে আমরা যুক্ত করেছি লোকজ সাংস্কৃতিক উৎসবের যা আগত পাঠক ও দর্শকদের ভিন্ন মাত্রা দিয়েছে। আর শিল্পীদের বিভিন্ন নান্দনিক পরিবেশনার মাধ্যমে সাজানো হয়েছে এই উৎসবের অনুষ্ঠানমালা।

আলোচনা সভা শেষে সন্ধ্যার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান লোকজ গান ও গম্ভীরা পরিবেশিত হয়।