২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৩০:০৭ অপরাহ্ন


শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২৩
শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি


ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের দেয়া শান্তি প্রস্তাব নিয়ে আলোচনার জন্য দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে চান বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার আক্রমণের বর্ষপূর্তির দিনে দেয়া ভাষণে এ পরিকল্পনার কথা জানান ইউক্রেনের নেতা। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, ‘আমি সত্যিই বিশ্বাস করতে চাই, চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে না। এ প্রস্তাব ইঙ্গিত দিচ্ছে, চীন শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় যুক্ত হয়েছে।’

তবে জেলেনস্কির সাক্ষাতের আগ্রহের বিষয়ে এখনও প্রকাশ্যে কিছু জানায়নি চীন। এদিকে চীনের শান্তি আলোচনার প্রস্তাবকে স্বাগত জানিয়েছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, দুই দেশের মধ্যকার বিভিন্ন সমস্যা ও মতপার্থক্য রাজনৈতিক-কূটনৈতিক পন্থায় সমাধান করতে মস্কো আগ্রহী।

এক বিবৃতিতে জাখারোভা বলেন, ‘ইউক্রেনে সংঘাত বন্ধ করা ও রাজনৈতিক-কূটনৈতিক পন্থায় রাশিয়া-ইউক্রেনের মধ্যকার যাবতীয় মতপার্থক্য দূর করার যে প্রস্তাব আমাদের চীনা মিত্ররা দিয়েছেন, তাকে আমরা স্বাগত জানাচ্ছি…বেইজিংয়ের এই প্রস্তাবের প্রতি আমাদের সমর্থন আছে।’

এর আগে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তিতে সহিংসতা বন্ধে ১২ দফা শান্তি প্রস্তাব প্রকাশ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে, যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে শান্তির পথ খুঁজতে উভয় দেশের প্রতি আহ্বান জানানো হয়। একইসঙ্গে, বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে মানবিক করিডর প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধ, ও সহিংসতায় কেউ লাভবান হয় না। হানাহানি, হামলা-পাল্টা এসব পরিহার করে উভয়পক্ষের উচিত সংযত আচরণ করা এবং উত্তেজনা নিরসনে আলোচনার টেবিলে বসা। পাশাপাশি সহিংসতার পরিবর্তে চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধানে সবপক্ষের সমর্থন থাকা উচিত বলেও জানায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।