১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:০২:০৩ পূর্বাহ্ন


হজযাত্রীদের সুবিধার্থে ট্রায়াল বাস চালু মক্কায়
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০২-২০২২
হজযাত্রীদের সুবিধার্থে ট্রায়াল বাস চালু মক্কায় ফাইল ফটো


মঙ্গলবার মক্কায় নুতন পরিবহণ প্রকল্পের আওতায় বাস পরিচালানার ট্রায়াল শুরু হল। অত্যাধুনিক বাস মক্কা শহর এবং পবিত্র স্থানগুলিতে চলাচলের জন্য বাদশাহ পরিচালিত কমিশন দ্বারা চালু করা হয়। রুসাইফা জেলার হারামাইন এক্সপ্রেস ট্রেন স্টেশন এবং কাবা শরীফের কাছে কাছে জাবাল ওমর স্টেশনকে সংযুক্ত করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়।

সৌদি ভিশন ২০৩০-এর অন্যতম এই কর্মসূচি বাস্তাবয়িত হলে হজযাত্রীদের সেবায় নিয়োজিত কর্মসূচি দায়েফ আল রহমান প্রোগ্রামের অন্যতম প্রকল্প। মক্কা বাস প্রকল্পের আরসিএমসি প্রতিনিধি ড. রায়ান আল-হাজমি বলেন, আগামী কয়েক মাসের মধ্যে মক্কার বেশিরভাগ এলাকাকে কভার করার জন্য আরও ১২টি ট্র্যাক চালু করা হবে।

এই ট্র্যাকগুলি মক্কা জুড়ে ২৮০ কিলোমিটার দূরত্বের জন্য প্রসারিত হবে, যার মধ্যে ৪৫০ টি বাস স্টপেজ রয়েছে। ৪০০টি বাস দ্বারা পরিবেশন করা হবে, যার মধ্যে কয়েকটিতে ৮৫ জন যাত্রী ধারণক্ষমতা রয়েছে, এবং অন্যান্য স্পষ্ট বাসগুলিতে ১২৫ জন যাত্রী ধারণক্ষমতা থাকবে। আল-হাজমি বলেন, কাবা শরীফের আশেপাশের চারটি কেন্দ্রীয় স্টেশন মক্কা শহর ও এর বিভিন্ন এলাকার বাসিন্দাদের লক্ষ্য করে ঘটনাস্থলে আসা-যাওয়া পরিচালনা করবে।

তিনি আরও বলেন, এই ট্রায়াল ফেজটি বিনামূল্যে ছিল। কারণ আরসিএমসি যত বেশি সম্ভব লোককে পরিষেবাটি চেষ্টা করতে এবং লক্ষ্যযুক্ত গোষ্ঠীগুলি যাতে পরিষেবার গুণমানের সাথে সন্তুষ্ট হয় তা নিশ্চিত করার জন্য তাদের প্রতিক্রিয়া জানাতে চেয়েছিল। তিনি বলেন, 'দিনের বিভিন্ন সময় অনুযায়ী প্রতি পাঁচ থেকে সাত মিনিট অন্তর বাস স্টপেজে বাস পৌঁছাবে। প্রতিটি বাস কন্ট্রোল রুম থেকে পর্যবেক্ষণ করা হবে।

রাজশাহীর সময় /এএইচ