২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:১১:০৭ অপরাহ্ন


বৃহত্তম সাইবার হানার কবলে পড়েছে ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০২-২০২২
বৃহত্তম সাইবার হানার কবলে পড়েছে ইউক্রেন ফাইল ফটো


বৃহত্তম সাইবার হানার কবলে পড়েছে ইউক্রেন। আর এই কাণ্ডে সন্দেহের তির রাশিয়ার দিকে। মনে করা হচ্ছে, তারাই রয়েছে এই হ্যাকিংয়ের বিরুদ্ধে। বুধবার থেকে রুশ সেনা প্রত্যাহারের খবর মেলার পর থেকে মিলেছে স্বস্তি। যদিও আমেরিকার দাবি, রাশিয়ার সেনা সরানোর দাবি সম্পূর্ণ মিথ্যে।

শেষ পর্যন্ত সত্যিই যুদ্ধ হবে কিনা তা এখনই পুরোপুরি পরিষ্কার না হলেও, ইউক্রেনের দাবি, 'হাইব্রিড ওয়ার' ইতিমধ্য়েই শুরু করে দিয়েছেন পুতিনের দেশ।

সরকারি ওয়েবসাইটগুলিতে হানা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। রাশিয়া এবং ইউক্রেন সংঘাতের মধ্যেই এই ঘটনার খবর আসে। ডিডিওএস হামলার কারণে অন্তত ১০ টি ইউক্রেনীয় ওয়েবসাইট কাজ করা বন্ধ করে দিয়েছে। এর মধ্যে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়,পররাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় এবং ইউক্রেনের দুটি বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাঙ্কের ওয়েবসাইট। ইউক্রেনের বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক, প্রাইভেট ব্যাঙ্ক এবং রাষ্ট্রীয় মালিকানাধীন এসবারব্যাঙ্কের গ্রাহকরা জানিয়েছিলেন অনলাইন পেমেন্ট এবং ব্যাঙ্কের অ্যাপগুলিতে কিছু সমস্যা রয়েছে।

ইউক্রেনের তথ্য মন্ত্রণালয়ের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি এক বিবৃতিতে জানিয়েছেন, "আমানতকারীদের তহবিলের জন্য কোনও ভয় নেই।" ডেপুটি মিনিস্টার ভিক্টর ঝোরা সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। ইউক্রেন জুড়ে অচল হয়ে গিয়েছে বহু এটিএম। বন্ধ ইন্টারনেট পরিষেবা। এর ফলে সাধারণ মানুষকে পড়তে হয়েছে আতান্তরে। একে তো যুদ্ধের আশঙ্কা। তার মধ্য়েই বিপদের সময়ে হাতে টাকা মজুত রাখতে না পারার ব্যর্থতা। এদিকে ইউক্রেনের সরকারি ওয়েবসাইটও কাজ করছে না।

বহু ব্যাংক মূল সার্ভারের সঙ্গে যোগাযোগ ধরে রাখতে পারছে না। তার ফলে সব মিলিয়ে ইউক্রেনের পরিস্থিতি বেশ খারাপ। এর আগেও রাশিয়া ইউক্রেনে সাইবার হামলা করেছিল। জানুয়ারির মাঝামাঝি সময়ে ইউক্রেন একটি সাইবার আক্রমণের পিছনে রাশিয়াকে অভিযুক্ত করেছিল। সেই সময় সাময়িকভাবে প্রায় ৭০টি ইউক্রেন সরকারের ওয়েবসাইট একই সাথে নিষ্ক্রিয় করে দেয়।

রাজশাহীর সময় /এএইচ