২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৫:৪৮:১৮ পূর্বাহ্ন


'রাশিয়াকে অস্ত্র সাহায্য করলে ভয়ঙ্কর পরিণতি', বেজিংকে বুঝিয়ে দিল আমেরিকা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-০৩-২০২৩
'রাশিয়াকে অস্ত্র সাহায্য করলে ভয়ঙ্কর পরিণতি', বেজিংকে বুঝিয়ে দিল আমেরিকা ফাইল ফটো


রাশিয়াকে চিন যদি অস্ত্র সাহায্য করে তাহলে তার পরিণতি ভাল হবে না। চিনকে এই ভাষাতেই হুঁশিয়ারি দিলেন আমেরিকার স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকেন। রাশিয়াকে অস্ত্র সাহায্য করলে আমেরিকার সঙ্গে সম্পর্কে প্রভাব পড়বে বলেও জানিয়েছেন তিনি। এক সাংবাদিক সম্মেলনে ব্লিনকেন বলেছেন, "ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ব্যাপারে চিনের সমর্থনের কথা মাথায় রেখে বলছি রাশিয়ার আগ্রাসনের প্রথম দিন থেকেই পাশে থেকেছে চিন।

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা এড়িয়েও জোগান দিয়েছে চিন। চিনের এই সাহায্য আমাদের অসুবিধা বাড়িয়েছে। চিনের সিনিয়র বিদেশ নীতির অফিসার ওয়াং ওয়াইয়ের সঙ্গে যখন আমার দেখা হল, আমি বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলাম। উনাকে বলেছি আমাদের কাছে থাকা তথ্য অনুসারে চিন যদি রাশিয়াকে অস্ত্র সাহায্য করে তাহলের আমাদের সঙ্গে চিনের সম্পর্ক ভয়াবহ সমস্যায় পড়বে। এর পরিণতি মোটেই ভাল হবে না।"

বুধবার সন্ধ্যায় ভারতে এসেছেন ব্লিনকেন। জি২০ সম্মেলনে বিদেশমন্ত্রীদের মিটিংয়ে উপস্থিত থাকার জন্য ভারতে এসেছেন তিনি। ভারতের পররাষ্ট্র মন্ত্রী এশ জয়শঙ্করের সঙ্গে কথাও হয়েছে তাঁর। বিশ্বের বিভিন্ন ইস্যু নিয়ে জয়শঙ্কর ও ব্লিনকেনের মধ্যে আলোচনা হয়েছে বলেও জানা গিয়েছে। এমনকি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গেও তাঁর কথা হয়েছে বলে জানিয়েছে ব্লিনকেন। এ ব্যাপারে ব্লিনকেন বলেছেন, "দিল্লিতে জি২০ সম্মেলনের ফাঁকে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রী লাভরভের সঙ্গে অল্প কথা হয়েছে।"

ইউক্রেনে নতুন করা হামলার চালানোর কথা বলেছে রাশিয়া। এ ব্যাপারে ব্লিনকেন বলেছেন, "আমি রাশিয়ার কাছে আর্জি জানিয়েছি নতুন করে ইউক্রেনে হামলায় না জড়াতে। পারস্পরিক সম্মতি আমাদের উভয় দেশের স্বার্থে। পারমাণবিক শক্তি হিসেবে সারা বিশ্বের মানুষ আমাদের কাছ থেকে এটাই আশা করে। ইতিমধ্যেই আমাদের দুই দেশের ঠান্ডা যুদ্ধ দেখেছে বিশ্ব। সেই পথে হাঁটার আর কোনও দরকার নেই। যদি রাশিয়া নিজেকে সংযত রাখে।" তিনি আরও জানিয়েছেন, প্রতিটি দেশকে রাশিয়ার এই আগ্রাসনের মূল্য দিতে হচ্ছে। বিষয়টি রাশিয়ার বোঝা উচিত।