১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৯:১০:২৩ পূর্বাহ্ন


বোলারদের বাজে পারফরম্যান্সে বাংলাদেশের সিরিজ হার!
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-০৩-২০২৩
বোলারদের বাজে পারফরম্যান্সে বাংলাদেশের সিরিজ হার! বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।


উইকেট বুঝতে ভুল করেনি টিম ম্যানেজমেন্ট। টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত যথার্থই ছিল। বোলারদের বাজে পারফরম্যান্সের কারণেই সিরিজ হারতে হয়েছে বাংলাদেশকে। ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে এভাবেই হারের কারণ খুঁজেছেন অধিনায়ক তামিম ইকবাল। ব্যাটারদের অ্যাপ্রোচে কোনো সমস্যা দেখছেন না ক্যাপ্টেন। তবে ভালো করার সুযোগ আছে মানছেন সেটা। আশা, চট্টগ্রামে ঘুরে দাঁড়াবে দল।

একদিন আগে এই একই ভেন্যুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু সেদিন বোর্ডে পর্যাপ্ত রান উঠাতে পারেননি ব্যাটাররা। সে কারণেই হয়তো, দ্বিতীয় ওয়ানডেতে আর ভরসা রাখতে পারেননি ব্যাটারদের ওপর। তাই তো টস জিতেই নিয়েছিলেন বোলিংয়ের সিদ্ধান্ত।

তবে এবার বুমেরাং হয়ে গেল অধিনায়কের সিদ্ধান্ত। মাঠে উপস্থিত প্রতিটি মানুষ বুঝতে পারছিলেন, উইকেট পড়তে এবার ভুল করে বসেছে খোদ টিম ম্যানেজমেন্ট। তাই তো, ব্যাটিং উইকেটে কোনোভাবেই নিজেদের আধিপত্য বিস্তার করতে পারেননি বোলাররা। পেসার কিংবা স্পিনার কেউই পাত্তা পায়নি ইংলিশ ব্যাটারদের সামনে। কিন্তু উইকেট রিডিংয়ে ভুলটা মানতে নারাজ ক্যাপ্টেন। তার দাবি, সুযোগটা কাজে লাগাতে পারেনি বোলাররা।

বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘আমি এবং আমাদের টিম ম্যানেজমেন্ট মনে করেছিল পিচটা ভালোই ছিল প্রথমে বোলিং করার জন্য। তবে পিচ যেমনই থাকুক না কেন, আপনি যদি ভালো জায়গাতে বল করতে না পারেন তাহলে রান আসবে তা স্বাভাবিক। আমরা প্রথমে ভালো বল করিনি। আমি মনে করি, আমরা আরও ভালো বল করতে পারতাম শুরুতে।'

ব্যাটারদের অ্যাপ্রোচটাও খুব একটা ভালো ছিল, সেটা বলার মতো মানুষ খুঁজে পাওয়া যাবে বলে মনে হয় না। কিন্তু প্রথম তিন ওভারেই ৩ উইকেট চলে গেলে, এ ছাড়া আর কোনো উপায় ছিল না বলেই মনে করেন তামিম ইকবাল। তবে উন্নতির জায়গা দেখছেন তিনিও।

তামিম বলেন, 'যখন আপনার একজনই ১২০-১৩০ করে ফেলে তাহলে আপনি এভাবেই পিছিয়ে পড়বেন। আমার মনে হয় এইখানটাই আমরা পিছিয়ে পড়েছি।'

ঘরের মাঠে টানা ৭ সিরিজ পর, আবারও হারতে হলো বাংলাদেশকে। বিষয়টা পীড়া দিচ্ছে অধিনায়ককেও। কিন্তু এর মধ্যে থেকেও খুঁজে নিচ্ছেন কিছু ইতিবাচক দিক।

বাংলাদেশ অধিনায়ক বলেন, 'আমরা সাত বছর পর সিরিজ হেরেছি ঘরের মাঠে, এতেই বোঝা যায় আমরা কতটা উন্নতি করেছি আমাদের মাটিতে। এমন রেকর্ড করা সহজ নয় বলে আমি মনে করি। দুর্ভাগ্যক্রমে আমরা এবার হেরে গেছি। আমার মনে হয়, শেষবার আমরা এই ইংল্যান্ডের কাছেই ঘরের মাঠে সিরিজ হেরেছিলাম।'  

সিরিজ খোয়ালেও আশা হারাতে চান না ক্যাপ্টেন। দলের ওপর পূর্ণ আস্থা আছে তার। চট্টগ্রামের একটা জয় যে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে টি-টোয়েন্টি সিরিজে।