২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৪:৩১:৪৯ অপরাহ্ন


কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় বিজয়ী ফুলবাড়ীর সবুজ সরদার
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২৩
কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় বিজয়ী ফুলবাড়ীর সবুজ সরদার কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় বিজয়ী ফুলবাড়ীর সবুজ সরদার


বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার উদ্ভাবক সবুজ সরদার। কীটনাশক ছিটানো ড্রোন বানিয়ে দেশের ১৭ জন উদ্ভাবকের মধ্যে প্রথম স্থান অধিকার করে সবুজ সরদার।

রবিবার (১২ মার্চ) বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট আয়োজিত ইনস্টিটিউটের এফএমপিই বিভাগের সেমিনার কক্ষে আনুষ্ঠানিকভাবে কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণে প্রথমস্থান অধিকারকারী সবুজ সরদারের হাতে পুরস্কার, সনদ এবং ৫০ হাজার টাকার চেক প্রদান করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার।

সবুজ সরদার ফুলবাড়ী উপজেলার ৭নং শিবনগর ইউনিয়নের পলিশিবনগর মহশেপুর গ্রামের রিকশাভ্যান চালক এনামুল সরদারে ছেলে। সে ২০২১ সালে ফুলবাড়ী কলেজিয়েট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে বর্তমানে দিনাজপুর উত্তরণ পলিটেকনিক্যাল ইন্সটিটিউটের তড়িৎ প্রকৌশল বিদ্যা বিভাগের শিক্ষার্থী।

সবুজ সরদার বলেন, আমি কৃষক ঘরের ছেলে। ছোট থেকেই দেখছি বাবা জমিতে খুব কষ্টে কাজ করছে। বাবার কষ্টের কথা চিন্তা করে কষ্ট লাঘবে তৈরি করি কীটনাশক ছিটানো ড্রোন। যা দেশের অন্যতম উদ্ভাবন হয়ে ওঠে। আমি কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে খুবই গর্বিত অনুভব করছি। আমি ৫০ হাজার টাকার সহায়তার চেক পেয়েছি। এটি কাজে লাগিয়ে আরো নতুন কিছু উদ্ভাবন করার চেষ্টা করব।  

উল্লেখ্য, প্রথমে সবুজ সরকার চালকবিহীন উড়োজাহাজ নির্মাণ করে আলোচিত হয়। পরে সবুজ তৈরি করেন কৃষিবান্ধব কীটনাশক ছিটানো ড্রোন। যা গণমাধ্যমে প্রকাশ পেলে দেশব্যাপী সাড়া ফেলে। কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণ ও বিকাশ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে সে।