২৪ জুন ২০২৪, সোমবার, ০১:৫৫:২৯ অপরাহ্ন


হজ প্যাকেজ অমানবিক: হাইকোর্ট
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৪-০৩-২০২৩
হজ প্যাকেজ অমানবিক: হাইকোর্ট হজ প্যাকেজ অমানবিক: হাইকোর্ট


চলতি মৌসুমে ধর্ম মন্ত্রণালয়ের ঘোষিত হজ প্যাকেজকে অমানবিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৪ মার্চ) হজের খরচ কমানোর নির্দেশনা চেয়ে রিটের শুনানিতে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত বলেন, বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য সরকার আলাদা বাজেট রাখে, কিন্তু বাংলাদেশে এটি নেই। হজের প্যাকেজ মূল্য অনেক বেশি হওয়ায় আমরা হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। আর গরীব মানুষরা কিভাবে যাবে। 

পরে আদালত হজের খরচ বৃদ্ধির কারণ বিস্তারিত জেনে বুধবার (১৫ মার্চ) ফের শুনানির আদেশ দিয়েছেন।

এর আগে রোববার (১২ মার্চ) হজের খরচ কমাতে ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়ার আবেদন জানিয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টার সুপ্রিম কোর্টের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট আশরাফ-উজ্-জামান।

রিটে সৌদি আরব ও বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও যে কোনো এয়ারলাইন্সের টিকিটে হজে যাওয়ার অনুমতি দিতে নির্দেশনা চান তিনি।

সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার। অন্যদিকে কোরবানি ছাড়াই এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।