২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৭:০৫:৫৪ পূর্বাহ্ন


বিশ্বে অস্ত্র আমদানিতে ২০১৮-২২ সালের মধ্যে সবচেয়ে এগিয়ে ভারত!
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৪-০৩-২০২৩
বিশ্বে অস্ত্র আমদানিতে ২০১৮-২২ সালের মধ্যে সবচেয়ে এগিয়ে ভারত! বিশ্বে অস্ত্র আমদানিতে ২০১৮-২২ সালের মধ্যে সবচেয়ে এগিয়ে ভারত!


০১৩-২০১৭ সাল থেকে ২০১৮-২২ এর মধ্যে ভারতে অস্ত্র আমদানির পরিসংখ্যানে কমতির হিসাব ছাড়াও ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট' বা সিপরির রিপোর্ট বলছে, ২০১২-১৬ ও ২০১৭-২১ এর মধ্যেও ভারতের অস্ত্র আমদানির পরিমাণ ২১ শতাংশ কমেছিল, কিন্তু তখনও বিশ্বে অস্ত্র আমদানির নিরিখে প্রথম স্থানে ছিল ভারত।

একদিকে যখন রিপোর্ট বলছে, ২০১৩-২০১৭ সাল থেকে ২০১৮-২২ এর মধ্যে ভারতে অস্ত্র আমদানির পরিমাণ ১১ শতাংশ কমেছে, সেখানে সিপরির থেকে আসা সদ্য রিপোর্ট বলছে,  বিশ্বে এখনও সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করে ভারত। সোমবার এই তথ্য প্রকাশ করেছে ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট’। উল্লেখ্য, এণন এক সময়ে এই রিপোর্ট এসেছে, যখন ভারত তচার পাখির চোখ স্থির করে রেখেছে দেশের মাটিতে অস্ত্র নির্মাণ ঘিরে।

দেখা গিয়েছে, বিশ্বের অস্ত্র আমদানির নিরিখে গত পাঁচ বছরে বেড়েছে ভারতের আমদানির পরিমাণ। এই আমদানির পরিমাণও ১১ শতাংশ। ভারতের পরই রয়েছে সৌদি আরব(৯.৬ শতাংশ),কাতার(৬.৪ শতাংশ),অস্ট্রেলিয়া (৪.৭ শতাংশ),চিন ৪.৭ শতাংশ। এদিকে, ২০১৩-২০১৭ সাল থেকে ২০১৮-২২ এর মধ্যে ভারতে অস্ত্র আমদানির পরিসংখ্যানে কমতির হিসাব ছাড়াও ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট' বা সিপরির রিপোর্ট বলছে, ২০১২-১৬ ও ২০১৭-২১ এর মধ্যেও ভারতের অস্ত্র আমদানির পরিমাণ ২১ শতাংশ কমেছিল, কিন্তু তখনও বিশ্বে অস্ত্র আমদানির নিরিখে প্রথম স্থানে ছিল ভারত। রিপোর্ট বলছে, দেশের অভ্যন্তরে বারত অস্ত্র নির্মাণ শুরু করে দেওয়ায় তাদের আমদানির পরিমাণ আগের থেকে নামছে। উল্লেখ্য, ভারত তার বাজেটে পর পর কয়েক বছর ধরেই প্রতিরক্ষা ক্ষেত্রে আলাদা করে অর্থ বরাদ্দ রাখছে। যার হাত ধরে প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর ভারত’ কে জোরকদমে এগিয়ে দেওয়া চেষ্টা চলছে। এছাড়াও বাজেটে স্থানীয়ভারে তৈরি মিলিটারি হার্ডওয়্যারের বাজেটকে আলাদা রাখা হচ্ছে। অন্যদিকে, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ৪৯ থেকে ৭৪ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে। এর উদ্দেশ্য একটাই, যাতে বহু বিদেশী প্রযুক্তিগত সিস্টেমকে ভারতের অস্ত্রভাণ্ডারে যোগ করা যায়। তারফলে দেশের অস্ত্রভাণ্ডার শক্তিশালী করাই লক্ষ্য। এই বছরের প্রতিরক্ষা বাজেটে ঘরোয়া ক্রয়ের জন্য প্রায় ১ লক্ষ কোটি বরাদ্দ করা হয়েছিল, আগের তিন বছরে ৮৪,৫৮৯ কোটি, ৭০,২২১ কোটি এবং ৫১,০০০কোটির তুলনায়। তবে চমকপ্রদভাবে ২০১৯ সালে ভারতের অস্ত্র আমদানি আগের থেকে কমে যায়। (বোনের গয়না খুলে তল্লাশিতে 'উদ্ধার' হিসাবে দেখানো হয়েছে ED নিয়ে দাবি তেজস্বী)

এদিকে, অস্ত্র রপ্তানিতে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে সবচেয়ে এগিয়ে ছিল গত ৫ বছরের নিরিখে। এরপরই রয়েছে এই তালিকায় রাশিয়া, ফ্রান্স, চিন, জার্মানি। মার্কিন যুক্তরাষ্ট্রের ঝুলিতে যেখানে ৪০ শতাংশ রয়েছে, সেখানে রাশিয়ার ঝুলিতে ১৬,চিন ১১, জার্মানি ৪.২ শতাংশে রয়েছে। ২০১৩-২০১৭ এবং ২০১৮-২২ এর মধ্যে মার্কিন অস্ত্র রপ্তানি ১৪ শতাংশ বেড়েছে, যেখানে একই সময়ের মধ্যে রাশিয়ার ৩১ শতাংশ হ্রাস পেয়েছে। ভারতে রাশিয়ার রপ্তানি করা অস্ত্রের সংখ্যা নেমেছে ৩৭ শতাংশ।