২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১৩:৫৭ অপরাহ্ন


যে কোনও মুহূর্তে গ্রেফতার: ইমরানের বাড়ির বাইরে পুলিশ-জনতা ‘যুদ্ধ!
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ১৪-০৩-২০২৩
যে কোনও মুহূর্তে গ্রেফতার: ইমরানের বাড়ির বাইরে পুলিশ-জনতা ‘যুদ্ধ! যে কোনও মুহূর্তে গ্রেফতার: ইমরানের বাড়ির বাইরে পুলিশ-জনতা ‘যুদ্ধ!


পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করতে ফের তাঁর লাহোরের জামান পার্কের বাড়ি ঘিরে ফেলেছে পুলিশ। বাড়ির ভিতরে পুলিশের সঙ্গে ইমরানের আইনজীবীদের তুমুল আইনি লড়াই চলছে।

অন্যদিকে, বাড়ির বাইরে একেবারে যুদ্ধ পরিস্থিতি। বিশাল পুলিশ বাহিনী জলকামান, টিয়ার গ্যাস নিয়ে হাজির হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীর বাড়ি লাগোয়া এলাকায়। খরব পেয়ে ইমরানের পার্টি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের সমর্থকেরা বাড়ি ঘিরে নিয়ে পুলিশকে লক্ষ্য করে ইট, বোমা ছুঁড়ছে। 

ইমরানের বিরুদ্ধে সোমবার ইসলামাবাদের দুটি আদালত জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করে। তার একটি হল প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সরকারি সম্পত্তি অল্প দামে হাতিয়ে নেওয়ার অভিযোগ। প্রধানমন্ত্রী হিসাবে রাষ্ট্রীয় সফরে গিয়ে পাওয়া বহুমূল্যের উপহার সামগ্রী ইমরান অল্প টাকায় কিনে নিজের কাছে রেখে দিয়েছেন। নিয়ম হল, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী হিসাবে পাওয়া উপহার সামগ্রী রাষ্ট্রীয় তোষাখানার জমা করতে হয়।

ইমরানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় পাক সংসদ তাঁর সদস্যপদ খারিজ করে দিয়েছে। তিনি আগামী ছয় বছর ভোটেও প্রার্থী হতে পারবেন না। এই মামলায় গতমাসে ইসলামাবাদের একটি আদালত তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করে।

গত রবিরার বিকালে পুলিশ তাঁর এই বাড়ি ঘিরে ফেলেছিল। কিন্তু পুলিশ এসেছে জানা মাত্র প্রাক্তন পাক প্রধানমন্ত্রী বাড়ির পিছনের দরজা দিয়ে পালিয়ে যান বলে জানা যায়।

এক বিচারককে অসম্মান ও হুমকি দেওয়ার মামলাতেও সোমবার ইসলামাবাদের একটি আদালত ইমরানকে ২৯ মার্চের মধ্যে আদালতে পেশ করতে পুলিশকে নির্দেশ দিয়েছে। আজ যে মামলায় পুলিশ গ্রেফতার করতে গিয়েছে সেটি তোষাখানা সংক্রান্ত। এই মামলায় বিচারক প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে ১৮ মার্চের মধ্যে আদালতে হাজির করতে বলেছে। আদালতের গ্রেফতারি পরোয়ানা হাতে নিয়ে পুলিশ ইমরানের বাড়িতে পৌঁছে গিয়েছে।