২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৪৩:৩৮ অপরাহ্ন


রাশিয়ার আগ্রাসনের নিন্দা করে ইউক্রেনকে সমর্থন, মার্কিন সেনেট
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০২-২০২২
রাশিয়ার আগ্রাসনের নিন্দা করে ইউক্রেনকে সমর্থন, মার্কিন সেনেট ফাইল ফটো


বৃহস্পতিবার স্বাধীন ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে একটি প্রস্তাব পাশ করেছে আমেরিকা। একই সঙ্গে প্রতিবেশীর প্রতি রাশিয়ার সামরিক আগ্রাসনের নিন্দা করেছে আমেরিকা। মার্কিন সেনেটে ইউক্রেন সমর্থন প্রস্তাব পাশ হয়েছে। বৃহস্পতিবার রাতে, মার্কিন সেনেট সর্বসম্মতভাবে রাশিয়ার সম্ভাব্য আক্রমণের বিরুদ্ধে স্বাধীন ও গণতান্ত্রিক ইউক্রেনের সমর্থনে একটি দু'দলীয় প্রস্তাব পাস করেছে, দেশটির একাধিক মিডিয়া রিপোর্টে এই তথ্য তুলে ধরা হয়েছে।

দু'দলীয় রেজোলিউশনটি ইউএস সেনেটর রব পোর্টম্যান (আর-ওএইচ), ইউএস সেনেটর জিন শাহীন (ডি-এনএইচ) এবং আঞ্চলিক নিরাপত্তা সহযোগিতা সম্পর্কিত সেনেটের বৈদেশিক সম্পর্ক উপকমিটির পদাধিকার উত্থাপন করেছিলেন।

রব পোর্টম্যানের অফিস থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, রুশ আগ্রাসনের মুখে ইউক্রেন। প্রেসিডেন্ট পুতিনের ক্রমবর্ধমান আগ্রাসনের প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের ইউক্রেনীয় অংশীদারদের সমর্থনে মার্কিন সেনেটের পক্ষ থেকে একটি প্রস্তাব পাশ করা হয়েছে। এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেট রাশিয়া এবং বিশ্বকে একটি শক্তিশালী বার্তা পাঠিয়েছে যে আমরা ইউক্রেনের সঙ্গে আছি। এই রেজোলিউশনটি ইউক্রেনের সীমান্তে রাশিয়ান সৈন্যদের যুদ্ধ প্রস্তুতির নিন্দা করে এবং যদি তারা মার্কিন মিত্র ইউক্রেনকে আক্রমণ করে তবে রাশিয়াকে এর জবাবদিহি করতে হবে বলেও সতর্ক করেছে।

পোর্টম্যানকে তরফে প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়েছে, আজকের পদক্ষেপ পূর্ব ইউরোপে আমাদের মিত্রদের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে আবারও নিশ্চিত করে কারণ রাশিয়া তার ক্ষতিকারক প্রভাব এবং পুরনো সোভিয়েত সাম্রাজ্যের পুনর্গঠনের লক্ষ্য অব্যাহত রেখেছে। এরপরই বিবৃতিতে বলা হয়েছে, সেনেট, ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করা নিরাপত্তা সহায়তা, রাজনৈতিক, কূটনৈতিক এবং সামরিক সহায়তা প্রদানের মাধ্যমে তার আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার করার জন্য ইউক্রেন সরকারের প্রচেষ্টাকে সমর্থন করবে।

অন্যদিকে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন,'যে ইউক্রেনে কয়েক দিনের মধ্যে রাশিয়ান হামলা করবে এর প্রতিটি ইঙ্গিত মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে রয়েছে, যার পরেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।' রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্ভাব্য পরিকল্পনার কারনেই ইউক্রেন সীমান্তে রাশিয়ান সৈন্য সাজিয়েছে বলেও অভিযোগ করেছে আমেরিকা।

রাজশাহীর সময় /এএইচ