২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:২৪:৫০ অপরাহ্ন


ইউক্রেন পাঠানোর জন্য সেনা সংগ্রহ করতে বিপাকে পুতিন
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২৩
ইউক্রেন পাঠানোর জন্য সেনা সংগ্রহ করতে বিপাকে পুতিন ইউক্রেন পাঠানোর জন্য সেনা সংগ্রহ করতে বিপাকে পুতিন


ইউক্রেন যুদ্ধে পাঠানোর জন্য সেনা বাড়ন্ত। নতুন সেনা পেতে তাই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার ভিডিয়ো সাইট পর্ন হাবের সাহায্য নিচ্ছে বলে অভিযোগ উঠল। সম্প্রতি নেটমাধ্যমে একটি ভিডিয়ো বিজ্ঞাপন ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, পর্ন হাব সাইটে ওই বিজ্ঞাপন দিয়ে পুতিনের ভাড়াটে ওয়াগনার বাহিনী সেনা সংগ্রহের আবেদন জানিয়েছে।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরুর পর থেকেই বহির্বিশ্বের পাশাপাশি রাশিয়ার অন্দরেও সমালোচনার স্বর শোনা গিয়েছে। প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরই দেশের বহু নাগরিক। পাশাপাশি, প্রয়োজনীয় সেনা সংগ্রহ করতে গিয়েও বিপাকে পড়েছে মস্কো। শাস্তির ভয় দেখিয়ে, জবরদস্তি করে এমনকি আয়কর মকুবের লোভ দেখিয়েও ফল মেলেনি তেমন।

সম্প্রতি রাশিয়ার সেনানীদের মায়েদের নিয়ে গঠিত একটি কমিটি দাবি করেছে, তাঁদের ছেলেদের ঠকিয়ে ইউক্রেনে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, আগে বলা হয়েছিল ইউক্রেন সীমান্তে তাঁদের সামরিক মহড়ার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। তবে সেখানে যাওয়ার পর সরাসরি তাঁদের রক্তক্ষয়ী যুদ্ধের ময়দানে নামিয়ে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে সেনার জোগান নিরবচ্ছিন্ন রাখতে বাধ্য হয়েই পুতিনের সহযোগী বাহিনী পর্ন হাবের সাহায্য নিচ্ছে বলে মনে করা হচ্ছে।