২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪৩:১৯ অপরাহ্ন


ঝড়ের আঘাতে বিপর্যস্ত জার্মানিসহ ইউরোপ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০২-২০২২
ঝড়ের আঘাতে বিপর্যস্ত জার্মানিসহ ইউরোপ ফাইল ফটো


একের পর এক ঝড়ের আঘাতে বিপর্যস্ত জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশ। ইউরোপের বিভিন্ন দেশে ইলেনিয়ার পর তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় 'জেয়নাপ'। 'জেয়নাপ' জার্মানির বাইরে 'ইউনিস' নামে পরিচিত।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) জার্মানভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ব্রিটেন, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ডস ও জার্মানিসহ কয়েকটি দেশের ওপর দিয়ে বয়ে যায় ঝড়। এতে অন্তত ৯ জনের প্রাণ গেছে। আহত অনেকে। জার্মানিতে দুইজনের মৃত্যু হয় এই ঝড়ে। 

বৃহস্পতিবার ঘূর্ণিঝড় ‘ইলেনিয়া’-র পর নতুন ঘূর্ণিঝড় ‘জেয়নাপ’ আঘাত হানে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স ও জার্মানিতে। ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটারেরও বেশি গতির ঘূর্ণিঝড়টির কারণে জার্মানির হামবুর্গ, সেলসভিগ হোলস্টাইন ও মেকলেনবুর্গ ফরপমার্নসহ উত্তর ও পূর্ব উপকূলীয় অঞ্চলে জলোচ্ছ্বাস, দমকা বাতাসসহ, প্রবল ঢেউ আঘাত হেনেছে। 

জার্মানি ছাড়া আহত হয়েছেন আরও অনেকে। দুর্যোগ মোকাবিলা ও দুর্গতদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কর্তৃপক্ষ তৎপর থাকলেও হতাহতের ঘটনা ঘটে।

ঘূর্ণিঝড়রের কারণে শুক্রবার দূরপাল্লার ট্রেন চলাচল বন্ধ ছিল জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে। এদিন মহাসড়কে চলেনি ভারি কোন যানবাহন।

শনিবার ঘূর্ণিঝড়টির তাণ্ডব থামলেও দেশজুড়ে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে জার্মান আবহাওয়া অধিদফতর।

রাজশাহীর সময় /এএইচ