২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৯:০৪ অপরাহ্ন


ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে উদ্যোক্তা ও স্টেকহোল্ডারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত
মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
  • আপডেট করা হয়েছে : ২২-০৩-২০২৩
ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে উদ্যোক্তা ও স্টেকহোল্ডারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে উদ্যোক্তা ও স্টেকহোল্ডারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত


রাজশাহীতে ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে ক্ষুদ্র উদ্যোক্তা, স্থানীয় কর্তৃপক্ষ এবং বেসরকারি স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার সকালে নগরভবনের ৮ম তলায় প্রশিক্ষণকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইএসডিও-রেসকিউ প্রকল্পের ফোকাল পার্সন ও রাজশাহী সিটি কর্পোরেশনের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মোঃ আজিজুর রহমান। 

সভায় জানানো হয়, রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ প্রদান করবে ইএসডিও-রেসকিউ প্রকল্প। ইএসডিও-রেসকিউ প্রকল্প রাজশাহীর ক্ষুদ্র উদ্যোক্তা ও বেসরকারি স্টেকহোল্ডারদের মাধ্যমে ডেলিভারি ম্যান, সার্ভিস ম্যান, হোটেল গ্লাসবয় পেশার মত এ রকম নানা সার্ভিসে দক্ষ জনবল তৈরীতে কাজ করছে। এ প্রকল্পের আওতায় ৫শ জনকে এ প্রশিক্ষণ প্রদান করবে। খুব শীঘ্রই এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। কর্মসংস্থান সৃষ্টি হবে কুরিয়ার সার্ভিস কোম্পানি, ই-কমার্স কোম্পানি, কিংবা ফুড ডেলিভারি সার্ভিস ও বিভিন্ন হোটেল কিংবা রেস্টুরেন্টে। শুধু প্রশিক্ষণ নয়; পেশাগত দক্ষতা শেষে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে এ সংস্থাটি। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান সনদ প্রদান করা হবে। রাজশাহীতে ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে ক্ষুদ্র উদ্যোক্তা, স্থানীয় কর্তৃপক্ষ ও বেসরকারী ষ্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়। 

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ক্লাইমেট ব্রিজ ফান্ডের আর্থিক সহায়তায় রাজশাহী মহানগরীর অতি জনবসতিপূর্ণ এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে ইএসডিও এনহ্যান্স এমারজেন্সি রেসপোন্সেস থ্রো সোশাল এন্ড ইকোনমিক প্রোটেকশন ফর আরবান স্লাম ডয়েলার্স ফর এড্রেসিং নিউ নরমাল সিচ্যুয়েশন অফ কোভিড-১৯ (রেসকিউ) প্রজেক্ট। রাজশাহী মহানগরীর ১১, ১৭, ১৮, ১৯ ও ২৪নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় নগরীর ৪শত জনকে তিনটি ট্রেডের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। ১০০ জনকে হোটেল গ্লাস বয়ের প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান অনুযায়ী প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত যুবকদের কর্মের ব্যবস্থা করা হবে।  প্রকল্প এলাকায় হাইজিন কিট প্রদান, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, হাতধোয়া স্টেশন স্থাপন, কেয়ারটেকারের প্রশিক্ষণ, কমিউনিটির জনগণকে কোভিড বিষয়ে সচেতনতা প্রদান কার্যক্রম পরিচালিত হবে। এছাড়াও যুবক ও প্রাপ্তবয়স্কদের জীবিকায়ন সেবা প্রদান করা হবে। এছাড়াও সামাজিক সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে মর্যাদাপূর্ণ ও অর্ন্তভূক্তিমূলক দূর্বল সম্প্রদায়ের মানুষের উন্নয়নে প্রতিবন্ধিদের সহায়তা প্রদান করা হবে। 

সভায় রেসকিউ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা, কার্যক্রম এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে আলোচনার উদ্দেশ্য এবং কর্মসূচী বাস্তবায়নে উদ্যোক্তারা কিভাবে সহযোগিতা করতে পারে সে সম্পর্কে আলোচনা হয়। কর্মসূচী বাস্তবায়নে উদ্যোক্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন। সভায় রেসকিউ প্রকল্পের প্রশিক্ষণার্থীদের চাকুরীর স্থায়িত্বতা, যোগাযোগের দক্ষতার বিষয়টির উপর গুরুত্ব প্রদান করা হয়।

আলোচনা সভায় বক্তব্য দেন মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক শবনম শিরিন, যুব উন্নয়ন অধিদপ্তর, রাজশাহীর সহকারী-পরিচালক শামসুন নাহার খাতুন, ওয়াটার এইড বাংলাদেশের জোনাল কো-অর্ডিনেটর রেজাউল হুদা মিলন।

প্রকল্পের ট্রেইনার কাম এমএন্ডই অফিসার শুক্লা মুখার্জ্জীর সঞ্চালনায় প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন ইএসডিও রেসকিউ প্রকল্পের সমন্বয়কারী মারুফ আহ্মেদ।  

মতবিনিময় সভায় উদ্যোক্তা প্রতিনিধি, রেসকিউ প্রকল্পের ইএসডিও ও মুসলিম এইড ইউকে বাংলাদেশের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।