১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৫৪:৫৯ অপরাহ্ন


স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হলেন হামজা ইউসেফ
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৯-০৩-২০২৩
স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হলেন হামজা ইউসেফ স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হলেন হামজা ইউসেফ


স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হলেন হামজা ইউসেফ। মঙ্গলবার স্কটিশ পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে আধা-স্বায়ত্তশাসিত সরকারের প্রধান নির্বাচিত হন। এর মধ্য দিয়ে তিনি গত মাসে পদত্যাগ করা নিকোলা স্টার্জেনের স্থলাভিষিক্ত হলেন।

হামজা ইউসেফ নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিন বিরোধী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও তাদের জয়ের কোনও সম্ভাবনা ছিল না। ১২৯ আসনের পার্লামেন্টে ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টির ৬৪টি ও গ্রিনদের সাতটি ভোট পেয়ে বিজয়ী হন ৩৭ বছর বয়সী হামজা। দুই দলের মধ্যে ক্ষমতা ভাগাভাগির চুক্তি আছে। এসএনপি প্রার্থীর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ডগলাস রস নিজ দলের ৩১ সদস্যের সবার ভোট পান। এছাড়া লেবার পার্টির আনাস সরওয়ার দলের ২২ সদস্যের ভোট পেয়েছেন। আর চার লিবারেল ডেমোক্র্যাট ভোট দিয়েছেন অ্যালেক্স কোল-হ্যামিল্টনকে।

হামজা স্কটল্যান্ডের ষষ্ঠ ফার্স্ট মিনিস্টার। জাতিগত সংখ্যালঘুদের থেকে নির্বাচিত প্রথম ফার্স্ট মিনিস্টার তিনি। পাকিস্তানি বংশোদ্ভূত হামজা সবচেয়ে কম বয়সী ফার্স্ট মিনিস্টারও বটে। এ ছাড়া প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ কোনও রাজনৈতিক দলের নেতৃত্ব দিতে যাচ্ছেন তিনি। সূত্র: বিবিসি, স্কাইনিউজ