১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার, ১১:০৬:১২ পূর্বাহ্ন


আমেরিকার ইতিহাসে এই প্রথম কোন প্রেসিডেন্ট ফৌজদারি মামলা অভিযুক্ত
নৌসিম তাবাস্সুম ঝিলিক:
  • আপডেট করা হয়েছে : ৩১-০৩-২০২৩
আমেরিকার ইতিহাসে এই প্রথম কোন প্রেসিডেন্ট ফৌজদারি মামলা অভিযুক্ত আমেরিকার ইতিহাসে এই প্রথম কোন প্রেসিডেন্ট ফৌজদারি মামলা অভিযুক্ত


আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগে মামলা রুজু হল! জানা গেছে, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখ বন্ধ রাখার জন্য ‘হাশ মানি’ দিয়েছিলেন তিনি। সেই মামলায় একাধিক বড়সড় অভিযোগ আনা হয়েছে। সেগুলির তদন্ত করেছেন ম্যানহাটান ডিসট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্র্যাগ। তাঁরই তদন্তের ভিত্তিতে সামনে এসেছে অপরাধ। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, খুব স্বাভাবিক ভাবেই আগামী বছরের নির্বাচনকে প্রভাবিত করবে এই রিপোর্ট। তবে এই সমস্ত যখন জল্পনা ও আলোচনার স্তরে ছিল, তখনই ট্রাম্প জানিয়ে দিয়েছিলেন, তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হলেও তিনি নির্বাচনী প্রচার চালিয়ে যাবেন। তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে লড়ছেন। 

তবে ট্রাম্পের বিরুদ্ধে রুজু হওয়া মামলায় ঠিক কী কী অভিযোগ আনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য এখনও পাওয়া যায়নি। তবে জানা গেছে, খুব তাড়াতাড়িই এক মার্কিন বিচারপতির আওতায় এই মামলা যাবে এবং তার পরেই বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে। এই মাঝখানের সময়ে অবশ্য নানা অফিসিয়াল কাজে এবং তথ্যপ্রমাণ দাখিল করতে ট্রাম্পকে ম্যানহাটানের আদালতে আসতে হবে একাধিক বার।

ট্রাম্পের আইনজীবী সুসান নিচেলিস এবং জোফেস ট্যাকোপিনা ইতিমধ্যেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা যথেষ্ট জোর দিয়ে এই মামলা লড়বেন। তবে ট্রাম্প এই বিষয়ে কী ভাবছেন, অপরাধ আদৌ স্বীকার করবেন কিনা, তা এখনও জানা যায়নি।

যদিও এসবের অনেক আগে, যখন অভিযোগ উঠেছিল তখনই এক বিবৃতিতে ট্রাম্প নিজেকে সম্পূর্ণরূপে নির্দোষ বলে দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, ‘এটি আমেরিকার ইতিহাসে বিরল। এর আগে কখনও এই পর্যায়ে রাজনৈতিক নিপীড়ন হয়নি এবং নির্বাচনী কাজে হস্তক্ষেপ ঘটানো হয়নি।’ যদিও ট্রাম্প তাঁর সপক্ষে কোনও প্রমাণ বা যুক্তি কখনওই দেননি।