২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৯:১৪:০৫ অপরাহ্ন


পরমাণু অস্ত্র নিয়ে সীমান্তের কাছে এগোতে চলেছে রাশিয়া !
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৩
পরমাণু অস্ত্র নিয়ে সীমান্তের কাছে এগোতে চলেছে রাশিয়া ! পরমাণু অস্ত্র নিয়ে সীমান্তের কাছে এগোতে চলেছে রাশিয়া !


ইউক্রেন ঘিরে আরও কোমর কষছে রাশিয়া। কার্যত রুশ রণকৌশল এবার, ইউক্রেনকে হাতিয়ার করে পশ্চিমী বিশ্বের বিরুদ্ধে তোপ দাগা। সদ্য বেলারুসের পশ্চিম সীমান্তের কাছাকাছি বিভিন্ন পরমাণু অস্ত্রকে নিয়ে গিয়ে তাক করে রাখতে চলেছে রাশিয়া। উল্লেখ্য, ন্যাটোর দাপটে থাকা এলাকার কাছাকাছি এই পরমাণু অস্ত্রকে তাক করার ঘটনা বেশ প্রাসঙ্গিক বলে মনে করা হচ্ছে।    

১৩ মাস আগে ইউক্রেনে অনুপ্রবেশ করেছিল রাশিয়া। এরপর ২৬ মার্চ সদ্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, বেলারুসের সীমান্তের কাছে এবার রাশিয়া তার কৌশলগত কিছু পরমাণু অস্ত্র রাখতে চলেছে। যা কার্যত পশ্চিমী বিশ্বের প্রতি পুতিনের বড়সড় হুঙ্কার বলে মনে করা হচ্ছে। এদিকে, বেলারুসের সঙ্গে রাশিয়ার সখ্য়তা বেশ কিছুটা জোরদার হয়েছে। সদ্য বেলারুসের ভূমি ব্যবহার করে রুশ সৈন্যরা পৌঁছেছে ইউক্রেনে। এরপর থেকে দুই দেশের সখ্যতায় নয়া অধ্যায় রচিত হয়েছে। 

রুশ পরমাণু অস্ত্র তাঁর দেশের সীমান্তে থাকা নিয়ে বেলারুসের রুশ রাষ্ট্রদূত জানিয়েছেন, নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই উদ্যোগ গৃহিত হয়েছে। তিনি বলছেন, ‘ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের চেঁচামিচির পরও এই পদক্ষেপ করা হবে।’ উল্লেখ্য, লিথিউয়ানিয়া ও লাটাভিয়ার সঙ্গে বেলারুসের যে সীমান্ত রয়েছে এবং পোল্যান্ডের সঙ্গে যে পশ্চিমী সীমান্ত রয়েছে সেখানে ন্যাটোর দাপট বেড়েছে বাড়তি সৈন্যের আগমনে। আর এই সৈন্যের সংখ্যা বেড়েছে ইউক্রেনে রুশ আগ্রাসনের পরই। 

এদিকে, রাশিয়া যে বেলারুসের দিকে নিজের পরমাণু অস্ত্র সম্ভার সরিয়ে রাখতে চলেছে বলে সম্ভাবনা তৈরি হয়েছে, তা ‘উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছে আমেরিকা। এদিকে, বেলারুসের প্রেসিডেন্ড আলেকজান্ডার লুকেসনকো যদি প্রয়োজন হয়, তাহলে রাশিয়া বেলারুসে ইন্টারকন্টিনেন্টাল নিউক্লিয়ার মিসাইলও রাখতে পারে।