১৪ মে ২০২৪, মঙ্গলবার, ০৯:৩৭:১৮ পূর্বাহ্ন


আইরিশদের স্বপ্নের দিনে বাংলাদেশের হতাশা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৪-২০২৩
আইরিশদের স্বপ্নের দিনে বাংলাদেশের হতাশা ছবি: সংগৃহীত


দ্বিতীয় দিনের শেষে দ্রুতই ৪ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের শঙ্কায় পড়েছিল আয়ারল্যান্ড। সেখান থেকে দুর্দান্ত ব্যাটিংয়ে স্বপ্নের এক দিন কাটালো আইরিশ দল। লরকান টাকারের সেঞ্চুরি আর অ্যান্ড্রু ম্যাকব্রেনি-হ্যারি টেক্টরের ফিফটিতে ১৩১ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষ করেছে বালবির্নির দল। ৮ উইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ ২৮৬ রান। অ্যান্ডি ম্যাকব্রেনি ১৪৪ বলে ৭১ ও গ্রাহাম হিউম ২৩ বলে ৯ রানে অপরাজিত আছেন।

৬ উইকেট হাতে রেখে ১২৮ রানে পিছিয়ে আজ দিনের শুরুটা দারুণ করেছিল আয়ারল্যান্ড। প্রায় ঘন্টাখানেক পর ১৬ রানে মুরকে থামান শরীফুল ইসলাম। এরপর টেক্টর আর টাকার মিলে দলকে খাদের কিনারা থেকে টেনে তোলেন। ৬ষ্ঠ উইকেট জুটিতে দুজনে তোলেন ৭২ রান। টেক্টর ৫৬ রানে আউট হলে ভাঙে এই জুটি। ৭ম উইকেট জুটিতে টাকার ও অ্যান্ডি ম্যাকব্রেনি গড়েন ১১১ রানের জুটি। 

এরমধ্যেই আয়ারল্যান্ডকে লিড এনে দিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন টাকার। ১৪৯ বলে ১৩ চার ও ১ ছয়ে তিন অঙ্কে পৌঁছান টাকার। দলীয় ২৩৪ রানে আউট হন এই সেঞ্চুরিয়ান। ১৬২ বলে ১০৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে এবাদতের বলে সাজঘরে ফিরে যান তিনি।

এরপর ক্রিজে আসা মার্ক এডায়ারকে নিয়ে রানের খাতা সচল রাখেন ম্যাকব্রেনি। দলীয় ২৬৫ রানে এডায়ারকে (১৩) আউট করেন তাইজুল ইসলাম। এরপর ক্রিজে আসা গ্রাহাম হিউমকে সঙ্গে নিয়ে দিন শেষ করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে আয়ারল্যান্ড।

হতাশাময় দিন পার করা বাংলাদেশের বোলারদের মধ্যে এদিন সবচেয়ে সফল তাইজুল। এখন পর্যন্ত ৪ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার ছিল তার। সাকিব আল হাসান ২টি এবং এবাদত ও শরীফুল নিয়েছেন ১টি করে উইকেট।