২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৪১:০৮ অপরাহ্ন


রান্নায় ঝাল বেশি হলে কমানোর উপায় জানুন
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৩
রান্নায় ঝাল বেশি হলে কমানোর উপায় জানুন ফাইল ফটো


অনেক সময় রান্নার পর দেখলেন তরকারিতে বেজায় ঝাল! ঝাল খেতে যারা অভ্যস্ত নন, তাদের তো খাওয়ার ইচ্ছাই চলে যাবে। অতিরিক্ত ঝাল বা তেল-মসলাযুক্ত খাবার একদিকে যেমন শরীরের ক্ষতি করে, তেমনই চেহারায় বয়সেরও ছাপ ফেলে দেয় তাড়াতাড়ি।

কিন্তু অনেক সময়ে এমন হয় যে, না চাইতেই খাবার অতিরিক্ত ঝাল হয়ে যায়। সে ক্ষেত্রে পরিবারের সবার পাশাপাশি বাড়ির ছোট সদস্যদের সমস্যা হয় সবচেয়ে বেশি। তাই আপনার জন্য রইল ঝাল কমানোর কয়েকটি সহজ উপায়। ঘরোয়া পদ্ধতি ঝাল কমানোর উপায়-

লেবুর রস

লেবুর রস ঝাল কমানোর ক্ষেত্রে অনেক কার্যকর। যদি ঝোলে ঝাল বেশি হয় তাহলে লেবুর রস মেশান। ঝাল অনেকটাই কমে আসবে।

দুধ

অনেক সময় ব্যাটারে ঝাল বেশি দেয়া হয়ে যায়। তখন ভাজাপোড়া খেতে ভালো লাগে না। এমন সময়ে একটু দুধ মেশালেই ঝাল নিয়ন্ত্রণে আনা যায়। অনেকে পানি ও উপকরণ মিশিয়ে ঝাল কমাতে চাইলেও সেটা অপচয় ছাড়া কিছু নয়।

টকদই

ভাজাভুজি ঝাল হয়েছে। এখন ফেলে দেয়ার তো সুযোগ নেই। ফ্রেঞ্চ ফ্রাই বা চিকেন ফ্রাই, যেটাই হোক না কেন, টকদই সহকারে পরিবেশন করুন। ঝাল বুঝবেন না।

আলু

খাবারে লবণ বা ঝাল বেশি হলে আলু ছিলে টুকরো করে দিয়ে দিন। আলু ঝাল বা লবণ শুষে নেয়। তবে আলুটা অবশ্যই ফেলে দেবেন। ওই আলু খাওয়ার মতো থাকবে না।

বাদাম বাটা

রেজালা কিংবা কোরমা জাতীয় খাবারে ঝাল বেশি হয়ে গেলে সমস্যা। এক্ষেত্রে বাদাম বাটা মেশান। ঝাল অনেক কমবে।

ভিনেগার

সাইট্রাস ফল কিংবা ভিনেগার জাতীয় অ্যাসিটিক উপাদান মেশালেও ঝাল কমানো যায়। তবে সেটা মসলার ভাব কমায়। মাংসের ঝোলে ব্যবহার করতে পারেন।