২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২০:০০ অপরাহ্ন


ইউক্রেন সীমান্তে জমায়েত হচ্ছে রুশ বাহিনী
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২২
ইউক্রেন সীমান্তে জমায়েত হচ্ছে রুশ বাহিনী ফাইল ফটো


ইউক্রেন সীমান্তের কাছে নিজেদের মিসাইল লঞ্চপ্যাডগুলির দিকে এগোল রাশিয়ার সশস্ত্র বাহিনী।

এমনটাই দেখা গেছে স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া নতুন কিছু ছবিতে। আর এই ছবি সামনে আসার পর থেকে আরও জটিল হচ্ছে ইউক্রেন সঙ্কট। ইউক্রেনের উপর আঘাত হানবে না জানানোর পরও রাশিয়ার গতিবিধি নিয়ে যথেষ্ট সন্দেহ আগেই ছিল আমেরিকা সহ অন্যান্য পশ্চিমী দেশগুলির।

এর মধ্যেই স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া চিত্রগুলি সামনে আসার পর পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক হয়ে উঠেছে। এটা ঘটনা, মাক্সার এর তরফে প্রকাশিত ছবিগুলিতে দেখা যাচ্ছে ইউক্রেন সীমান্তের কাছে থাকা রাশিয়ার বেলগোরোদ, সোলতি এবং ভালয়ুকি শহরে অস্ত্রসজ্জা সমেত সেনাবাহিনীর সমাবেশ ঘটাচ্ছে রাশিয়া। তবে এবার নতুন করে ক্যাম্প বানিয়ে নয়, বরং ইউক্রেন সীমান্তের কাছে আগে থেকেই উপস্থিত থাকা বেসক্যাম্প এবং প্রশিক্ষণ কেন্দ্রগুলিতেই ঘাঁটি গাড়ছে রাশিয়ার সশস্ত্র সেনা। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকাও।

গত রবিবার আবার পূর্ব ইউক্রেনে রাশিয়া ও ফ্রান্স যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার সম্ভাবনার কথা উঠে আসে। জানা গিয়েছিল, রবিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো প্রায় দু'ঘণ্টা টেলিফোনে কথা বলেছেন। ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে দু'দেশের রাষ্ট্রপ্রধানের কথা হয়। উদ্ভুত পরিস্থিতির কূটনৈতিক সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতেও সম্মত হন তাঁরা। ম্যাক্রোর দপ্তর থেকে জানানো হয়েছে, পুটিন বেলারুশ থেকে রুশ সেনা প্রত্যাহারের ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন।

এদিকে আবার ইউক্রেন নিয়ে আলোচনার জন্য যে কোনও সময় সাক্ষাত্‍ হতে পারে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের। এদিকে, পূর্ব ইউক্রেনে সরকার পক্ষ এবং রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্ঘর্ষ জারি রয়েছে।

রাজশাহীর সময় /এএইচ