১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:২২:২৭ পূর্বাহ্ন


রাশিয়ার সীমান্ত চৌকিতে বোমা বর্ষণ ইউক্রেনের
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২২
রাশিয়ার সীমান্ত চৌকিতে বোমা বর্ষণ ইউক্রেনের ফাইল ফটো


সোমবার রাশিয়া দাবি করেছে যে ইউক্রেনের বোমা হামলায় তাদের সীমান্ত চৌকি উড়িয়ে দেওয়া হয়েছে। একই সময়ে, ইউক্রেনও বেশ কয়েকবার দাবি করেছে যে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা তার জনগণের উপর গুলি চালিয়েছে। তবে, প্রথমবারের মতো রাশিয়া বলেছে যে তারা ইউক্রেনে বোমা হামলায় রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) ব্যবহৃত একটি সীমান্ত চৌকি ধ্বংস করেছে।

পশ্চিমা দেশগুলি আশঙ্কা করছে যে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ান সৈন্যদের জড়ো হওয়া একটি আক্রমণের লক্ষণ। এই দেশগুলো বলছে, এমনটা হলে তারা মস্কোর বিরুদ্ধে 'ব্যাপক' নিষেধাজ্ঞা আরোপ করবে। রাশিয়া হামলার পরিকল্পনা অস্বীকার করলেও, তারা ব্যাপক নিরাপত্তার নিশ্চয়তা চায়।

"21 ফেব্রুয়ারি, সকাল 9:50 মিনিটে (0650 GMT), ইউক্রেন থেকে ছোড়া একটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র রুশ-ইউক্রেনীয় সীমান্ত থেকে প্রায় 150 মিটার দূরে রোস্তভকে আঘাত করে, রাশিয়ান সংবাদ সংস্থার মতে," নিরাপত্তা পরিষেবা এক বিবৃতিতে বলেছে। এলাকায় এফএসবি বর্ডার গার্ড সার্ভিসে ব্যবহৃত সীমান্ত পোস্ট ধ্বংস করেছে।"

ইউক্রেনে রাশিয়ার হামলা এবং ইউক্রেনের সীমান্তের আশেপাশে রাশিয়ান বাহিনীর একটি বড় আকারের সমাবেশের আশঙ্কায় কয়েক সপ্তাহ ধরে মস্কো ও পশ্চিমের মধ্যে উত্তেজনা বাড়ছে। পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো দাবি করেছে যে প্রায় 1.6 মিলিয়ন রুশ সৈন্য ইউক্রেন আক্রমণ করতে প্রস্তুত।

ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের কাছে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়েছে যে তারা যুদ্ধ প্রতিরোধে সিরিয়াস। এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন যে রাশিয়া "1945 সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের" পরিকল্পনা করছে।

রবিবার ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও পুতিনের মধ্যে দেড় ঘণ্টা টেলিফোনে আলাপ হয়। এরপর দুই নেতা ইউক্রেন অচলাবস্থার সমাধানের জন্য অনুসন্ধান ত্বরান্বিত করতে সম্মত হন। এই উন্নয়নের পর ফ্রান্স বলছে, ইউক্রেন সংকট নিয়ে শীর্ষ বৈঠকের জন্য প্রেসিডেন্ট ম্যাক্রোঁর প্রস্তাব মার্কিন ও রুশ প্রেসিডেন্টরা গ্রহণ করেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার রুশ প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিষয়ে মার্কিন-রাশিয়া সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর একটি প্রস্তাবে সম্মত হয়েছেন, ফরাসি রাষ্ট্রপতি ভবন এবং হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে।

কিন্তু এই উদ্যোগে ধাক্কা খেয়ে, রাশিয়া সোমবার বলেছে যে রাশিয়ান এবং মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে একটি শীর্ষ সম্মেলন আয়োজনের বিষয়ে আলোচনা করা খুব তাড়াতাড়ি। রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, "যেকোনও ধরনের শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য কোনও সুনির্দিষ্ট পরিকল্পনার বিষয়ে কথা বলা খুব তাড়াতাড়ি।"

"এটা বোধগম্য যে পররাষ্ট্রমন্ত্রীদের পর্যায়ে আলোচনা অব্যাহত রাখা উচিত্‍," পেসকভ বলেন। তিনি বলেন যে "রাষ্ট্রপতির শীর্ষ সম্মেলনের জন্য কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা নেই।"

রাজশাহীর সময় /এএইচ