২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৩:৩৪:৩২ অপরাহ্ন


প্রতিবাদ করতে গিয়ে পুকুর খননকারিদের হামলায় আহত ৪
পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১১-০৪-২০২৩
প্রতিবাদ করতে গিয়ে পুকুর খননকারিদের হামলায় আহত ৪ ফাইল ফটো


রাজশাহীর পুঠিয়ায় পুকুর খনন বন্ধ ও ইটভাটার মাটিবাহী ট্র্যাক্টরে সড়ক ধ্বংশ রুখতে প্রতিবাদ করেন স্থানীয়রা। এতে ক্ষীপ্ত হয়ে ইটভাটার লোকজনের হামলায় প্রতিবাদকারী ৪জন আহত হয়েছেন। এ সময় ভুক্তভোগিরা আইনি সহয়তা চাইলে পুলিশ এসে উল্টা চাঁদা চাওয়ার অযুহাতে তাদের বাড়িতে তল্লাসি চালানোর অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্থানীয়দের মাঝে নানা সমালোচনা শুরু হয়েছে।

সোমবার (১০ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১০ টার দিকে উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের বাসুপাড়া বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

মারধরের আহত মিজান বলেন, বেলাল হোসেনের মদিনা ইটভাটার ১২-১৪ টি ট্র্যাক্টর মাত্রাতিরিক্ত মাটি বহন করে গ্রামের সড়ক জরাজীর্ন্ন করে ফেলেছে। এ বিষয়ে সোমবার দিবাগত রাতে এলাকার কয়েকজন যুবক প্রতিবাদ জানায়। ওই সময় খবর পেয়ে বেলালের নেতৃতে ১৫-১৬ জন ব্যাক্তি লাঠিসোটা নিয়ে এসে আমাদের উপর হামলা চালায়। এতে তিনিসহ মুক্তা, ঈমন ও সাহেদ নামের ৪জনকে পিটিয়ে আহত করা হয়। পরে সকলেই স্থানীয় ভাবে চিকিৎসা নেন। বিষয়টি ওই রাতেই থানা পুলিশকে জানিয়েছিলাম। অথচ পুলিশ উল্টা আমাদের উপর চাঁদাবাজির অভিযোগ তুলে প্রতিবাদকারিদের হয়রানী করতে তাদের বাড়িতে তল্লাসি চালিয়েছেন।

মদিনা ইটভাটার মালিক বেলাল হোসেন মারধরের বিষয়টি অস্বীকার করে বলেন, গতরাতে ৫ গাড়ি মাটি ভাটায় আসছিল। পথে কিছু লোকজন চাঁদা দাবী করে গাড়ি অবরোধ করার চেস্টা করে। খবর পেয়ে লোকজন নিয়ে তাদের ধাওয়া করা হয়েছিল। তিনি বলেন, পুকুর খনন বা ভাটার গাড়ি দিয়ে মাটি বহন করলে সেটা পুলিশ-প্রশাসন দেখবে। ওরা কেনো? তিনি বলেন, এ ঘটনার পর মাটি বহন করা বন্ধ রাখা হয়েছে।

শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল বলেন, একটি প্রভাবশালী মহলের ইন্দনে রাতের আধাঁরে তিন ফসলি জমিতে পুকুর খনন হচ্ছে। আর ওই মাটি বহন করে গ্রামীন সড়ক ধ্বংশ করা হচ্ছে। কেও প্রতিবাদ করলে ওই পক্ষ থানা পুলিশের মাধ্যমে চাঁদাবাজী মামলার ভয় দেখানো হচ্ছে। সেই সাথে পুলিশ প্রতিবাদকারীদের বাড়িতে গিয়ে তল্লাসি চালাচ্ছে! এটা কেমন বিচার।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু বলেন, পুকুর খননে প্রতিদিন কমছে ফসলি ক্ষেত। এ বিষয়ে সম্প্রতি স্থানীয় লোকজন মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে। অথচ রহস্যজনক কারণে পুকুর খননকাজ বন্ধ হচ্ছে না। এখনতো দেখছি প্রতিবাদকারীরা পুকুর খননকারিদের হামলা-মামলার শিকার হচ্ছে।

তবে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক হোসেন বলেন, কিছু লোকজন ভাটার গাড়ি আটকিয়ে চাঁদাবাজির চেষ্টা করে। খবর পেয়ে পুলিশ ঘটনা স্থলে যায়। তিনি বলেন, ওখানে মিজানের নেতৃতে কিছু বিএনপির চাঁদাবাজ চক্র গড়ে উঠেছে। ওই চক্রটিকে প্রতিহত করতে চেষ্টা চলছে। আর অন্যায়ের বিরুদ্ধে পুলিশ সর্বদায় নিয়োজিত আছে।

এব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (পুঠিয়া সার্কেল) রাজিবুল ইসলাম বলেন, তিনি নিজে গিয়ে ওই এলাকায় পুকুর খনন করা ভেকু বন্ধ করে দিয়ে এসেছে। আর প্রতিবাদকারী কেও হামলা বা হয়রানীর শিকার হয়েছেন কিনা তা খতিয়ে দেখা হবে। #