২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:৪০:২৩ অপরাহ্ন


সারের দাম বাড়লেও কৃষকের ক্ষতি কমাতে বিভিন্ন খাতে সহায়তা দেয়ার আশ্বাস: কৃষিমন্ত্রীর
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১১-০৪-২০২৩
সারের দাম বাড়লেও কৃষকের ক্ষতি কমাতে বিভিন্ন খাতে সহায়তা দেয়ার আশ্বাস: কৃষিমন্ত্রীর সারের দাম বাড়লেও কৃষকের ক্ষতি কমাতে বিভিন্ন খাতে সহায়তা দেয়ার আশ্বাস: কৃষিমন্ত্রীর


সারের দাম বাড়লেও কৃষকের ক্ষতির পরিমাণ কমাতে অন্য বিভিন্ন খাতে সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১১ এপ্রিল) সচিবালয়ে নিজ দফতরের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আশ্বাস দেন।   

তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থা এবং দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় সারের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার।  

 মন্ত্রী বলেন, ‘আমি চাইনা কোনোভাবেই সারের দাম বাড়ুক। কিন্তু অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে শক্ত অবস্থানে ছিল, যে দাম বাড়াতেই হবে। প্রধানমন্ত্রীও বলেছিল সারের দাম না বাড়াতে, কিন্তু অর্থ মন্ত্রণালয়ের অনুরোধে শেষ পর্যন্ত বাড়াতেই হলো।’

 তবে দাম বাড়লেও কৃষককে অন্যভাবে সহায়তার আশ্বাস দিয়ে তিনি আরও বলেন, সারের দাম বাড়ানোর কারণে কৃষকের ওপর চাপ পড়বে, তবে উৎপাদন কমবে না। আমরা চাইবো বীজ বা অন্যভাবে কৃষকের ক্ষতি পুষিয়ে দিতে। 

কৃষিমন্ত্রীর দাবি, দাম যা বেড়েছে এটা বৈশ্বিক সারের যে দাম বেড়েছে সে তুলনায় অনেক কম। এখনও সরকার সারে বিপুল পরিমান টাকা ভর্তুকি দিচ্ছে। বৈশ্বিক দাম কমে এলে, সারের দাম সমন্বয় করা হবে বলে জানান তিনি।

বোরো ধানের আগ পর্যন্ত সারের চাহিদা বেশি থাকে জানিয়ে কৃষিমন্ত্রী জানান, বোরো মৌসুম শেষে সারের চাহিদা কমে আসবে, তাই দামে খুব সমস্যা হবে না।