১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:২৭:৩৭ অপরাহ্ন


৭ বছর ধরেই ‘ঝুঁকিপূর্ণ’ নিউ মার্কেটে আগুনে হাসপাতালের ভর্তি ২২, খতিয়ে দেখার আহ্বান
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২৩
৭ বছর ধরেই ‘ঝুঁকিপূর্ণ’ নিউ মার্কেটে আগুনে হাসপাতালের ভর্তি ২২, খতিয়ে দেখার আহ্বান ৭ বছর ধরেই ‘ঝুঁকিপূর্ণ’ নিউ মার্কেটে আগুনে হাসপাতালের ভর্তি ২২, খতিয়ে দেখার আহ্বান


রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় আহত ও ধোঁয়ায় অসুস্থ হয়ে মোট ২২ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্য ১২ জন ফায়ার সার্ভিসের কর্মী। ১ জন বিমানবাহিনীর সদস্য। বাকিরা সবাই আগুন নেভানোর কাজে সহায়তা করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন। আহত ও ধোঁয়ায় অসুস্থ ২২ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসা নিচ্ছেন।

এ ঘটনায় আহতরা হলেন, ফায়ার সার্ভিস সদস্য রাসেল (২২), শান্ত (২৪), তৌফিক (২৩), রাজন (২৫), মিলন (২৬), সজীব (২৫), আরিফুল (২৬), কামরুজ্জামান (২৫), শরিফুল (২৪) ও সার্জেন্ট আরাফাত (৩২), বিমান বাহিনীর সদস্য সবুজ (২০),

এছাড়াও আহত হয়েছেন দোকান কর্মী বায়জিদ (২৫), হাসান (২০), রিমন (২৮), রিফাত (২৩), কামাল হোসেন (৩৩), ফিরোজ আলম (৩০), জীবন (৩০), জিসান (১৮), ইয়াসিন (২৪), জীবন (২৫) ও স্বপন (২৩)।

আহতরা সকলেই আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কেউই গুরুতর আহত নন বলে জানিয়েছেন কর্তব্যরত ডাক্তাররা।

নিউ সুপার মার্কেটে আগুন লাগার পর জানা গেছে ২০১৬ সালে ফায়ার সার্ভিস ভবনটিকে অগ্নিঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করে। ফায়ার সার্ভিস জানায়, ২০১৬ সালে নিউ সুপার মার্কেটে আগুন লাগা ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সেটিকে নিরাপদ করতে বেশকিছু নির্দেশনা দেয়া হয়।

ফায়ার সার্ভিসের দেয়া নির্দেশনার কিছু বাস্তবায়ন হলেও এটি সম্পূর্ণ নিরাপদ করা হয়েছে বলে মনে হয়নি। অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণে তদন্ত কমিটি গঠিত হবে। তদন্তে বাকি বিষয়গুলো উঠে আসবে।

এদিকে তিন তলা ভবনটির তৃতীয় তলা থেকেই আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। প্রাথমিকভাবে ফায়ার সার্ভিসের ধারণা বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

শনিবার সকাল সোয়া ১০টার দিকে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টার পর রাজধানীর নিউ সুপার মার্কেটের আগুন ৯টা ১০ মিনিটের দিকে নিয়ন্ত্রণে এসেছে। তবে নিরাপত্তার স্বার্থে একটু দেরিতে জানানো হয়েছে।

তিনি আরও জানান, এখন আগুন পুরোপুরি নির্বাপণ ও ডাম্পিংয়ের কাজ চলছে। যে কারণে ধোঁয়ার সৃষ্টি হচ্ছে। মার্কেটে দাহ্য পদার্থ থাকায় আগুন নির্বাপণে সময় লাগবে।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট এখনও ঘটনাস্থলে কাজ করছে। আগুন পুরোপুরি নির্বাপণ হওয়া পর্যন্ত কাজ করবে তারা।

এর আগে শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে নিউ সুপার মার্কেটে আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে পর্যায়ক্রমে একে একে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়।

এদিকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছে ১২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এছাড়া ঘটনাস্থলে সেনা-নৌ-বিমান বাহিনীসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-পুলিশ।

ঈদুল ফিতরের আগে রাজধানীতে একের পর এক মার্কেটে অগ্নিকাণ্ডগুলো একই সূত্রে গাঁথা নাশকতার ঘটনা কিনা তা খতিয়ে দেখতে গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

ফায়ার সার্ভিসের ডিজি বলেন, ঈদের ঠিক আগে একের পর এক রাজধানীর মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটছে। অধিকাংশ আগুন ভোরে ঘটছে। ব্যবসায়ীরা অধিক ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এসব অগ্নিকাণ্ড একই সূত্রে গাঁথা নাশকতা কিনা জানতে চাইলে মাইন উদ্দিন বলেন, আমি আইন-শৃঙ্খলা বাহিনী এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর গোয়েন্দা সংস্থাগুলোকে অনুরোধ করব এই বিষয়টি খতিয়ে দেখার জন্য- কেন একের পর এক মার্কেটগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

নিউ সুপার মার্কেটের আগুনের সূত্রপাতের কারণ এখনও জানা যায়নি। ফায়ার সার্ভিসের ডিজি বলেন, আমরা কারণটা এখনও জানি না। তদন্ত না করে বলা যাবে না। এখন শুষ্ক মৌসুম চলছে, বাতাসের আর্দ্রতা অনেক কম। মার্কেট এবং দোকান সৌন্দর্য করার জন্য অনেক বড় বড় পাওয়ারের লাইট ব্যবহার করে থাকি। এসব কারণে অগ্নিকাণ্ড হতে পারে।

এদিকে, নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন করেছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক। নাশকতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, এখানে কোনো নাশকতা হয়েছে, এখন পর্যন্ত সেরকম কোনো আলামত পাওয়া যায়নি। তবে বিষয়গুলো তদন্ত করে দেখা হচ্ছে।

তবে ঢাকার বিপণি বিতানগুলোর সামনে সাদা পোশাকে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার।

এদিকে ভিন্ন মার্কেটে আগুনের ঘটনা ষড়যন্ত্র বা নাশকতা কি-না তা খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার ও জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় তিনি এ নির্দেশ দেন। সভায় সভাপতিত্ব করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়াতে হবে। অগ্নিকাণ্ডের সঙ্গে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের বিষয়টি জড়িত আছে কি-না তাও তদন্ত করে দেখতে বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, তারা অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটিয়ে ভিন্ন পন্থা অবলম্বন করছে কিনা তা খতিয়ে দেখতে হবে। সবাইকে আরও বেশি সচেতন থাকতে হবে। সকলের নিজস্ব উদ্যোগে পাহারার ব্যবস্থা করতে হবে।

সরকারের পক্ষ থেকে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের আগুন নেভানোর সময় অযথা ভিড় করা যাবে না। কোন প্রকার বাধা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগার ঘটনায় নিউ মার্কেট বন্ধ ঘোষণা করেছেন ব্যবসায়ীরা। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই ঘোষণা বলবৎ থাকবে।

শনিবার নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির বরাত দিয়ে মার্কেটের নিরাপত্তা কমান্ডার মো. ভুলু এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় বন্ধ রয়েছে চাঁদনিচক ও গাউছিয়া মার্কেটও।