২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:১৩:৪০ পূর্বাহ্ন


সেনা ও আধাসেনার তুমুল লড়াইয়ে রণক্ষেত্র সুদান
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২৩
সেনা ও আধাসেনার তুমুল লড়াইয়ে রণক্ষেত্র সুদান সেনা ও আধাসেনার তুমুল লড়াইয়ে রণক্ষেত্র সুদান


শনিবার ফের অশান্ত হয়ে উঠেছে সুদান। সেনা ও আধাসেনার সংঘর্ষে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে সুদানের রাজধানী খার্তুমে। এই পরিস্থিতিতে সুদানে বসবাসকারীদের বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছেন দেশটির প্রশাসন।

গত কয়েক দিন ধরেই সুদানে আধাসামরিক বাহিনী ‘র‍্যাপিড সাপোর্ট ফোর্স’(আরএসএফ)-এর সঙ্গে সেনার সংঘাত শুরু হয়েছিল। এর পর তা হিংসাত্মক চেহারা নেয়। শুক্রবার সেনাবাহিনী হামলা চালায় খার্তুমের আরএসএফ সদর দফতরে। যদিও সুদান সেনার ব্রিগেডিয়ার নাবিল আবদুল্লা সেই অভিযোগ খারিজ করে বলেছেন, আরএসএফের সশস্ত্র বাহিনী রাজধানী খার্তুম এবং আশপাশের বিভিন্ন সেনা ক্যাম্পে হামলা চালিয়েছে। সেনাবাহিনী দেশ রক্ষার দায়িত্ব পালন করছে। অন্য দিকে, আরএসএফ শনিবার খার্তুম বিমানবন্দরের দখল নেওয়ার দাবি করেছে।

সেনাপ্রধান বুরহানের খার্তুমের বাড়ির সামনে গোলাগুলি চলেছে। লোকজনকে ছুটে পালাতেও দেখা গেছে। অন্যদিকে আরএসএফ দাবি করেছে, খার্তুম বিমানবন্দরটি তাদের দখলে চলে এসেছে। এই দুই সশস্ত্র বাহিনীর টানাপড়েনে সুদানে যুদ্ধের দামামা বেজে গেছে।

খার্তুমে ভারতীয় দূতাবাসের তরফে টুইটে জানানো হয়েছে, “গোলাগুলি ও সংঘর্ষের পরিস্থিতির দিকে নজর রেখে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। ঘরে থাকুন এবং বাইরে বেরনোর ঝুঁকি নেবেন না। দয়া করে শান্ত থাকুন এবং পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করুন।”